বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|শনিবার, এপ্রিল ২৭, ২০২৪
সাইটে আপনার অবস্থানঃ Home » আর্ন্তজাতিক » উচ্চতা ১৪২৮ ফুট, বিশ্বের সবচেয়ে সরু বহুতল

উচ্চতা ১৪২৮ ফুট, বিশ্বের সবচেয়ে সরু বহুতল 

120402highJPG800x483

বিশ্বের সবচেয়ে সরু বহুতল স্টেনওয়ে টাওয়ার নির্মাণের কাজ শেষ হয়েছে। যুক্তনরাষ্ট্রের নিউ ইয়র্কে টাওয়ারটি নির্মাণ করা হয়েছে। বহুতল নির্মাণে যুক্তরাষ্ট্র, সংযুক্ত আরব আমিরাত এবং চীন একে অপরের সঙ্গে টক্কর দেয়।

প্রতিটি বহুতল নিজ নিজ বৈশিষ্ট্যে নজির গড়ে।

বিজ্ঞাপন

নিউ ইয়র্কের এই স্টেনওয়ে টাওয়ার বিশ্বের সবচেয়ে সরু বহুতল হিসেবে নজির গড়েছে।

স্টেনওয়ে টাওয়ারের উচ্চতা প্রায় ১ হাজার ৪২৮ ফুট। উচ্চতার ভিত্তিতে নিউ ইয়র্কের সবচেয়ে উঁচু বহুতল সেন্ট্রাল পার্ক টাওয়ারের পরেই রয়েছে স্টেনওয়ে টাওয়ার।

নিউ ইয়র্কের ম্যানহাটন শহরের প্রাণকেন্দ্রে তৈরি হয়েছে স্টেনওয়ে টাওয়ার। ৯১ তলার স্টেনওয়ে টাওয়ারের ওই বহুতলে ৪৬টি তলা জুড়ে ফ্ল্যাট রয়েছে। এ ছাড়াও রয়েছে ডুপ্লেক্স আবাসন।

স্টেনওয়ে টাওয়ারের মূল আকর্ষণ এখানকার সুইমিং পুল। এই সুইমিং পুলটি প্রায় ৮২ ফুট গভীর।

স্টেনওয়ে টাওয়ারের প্রতিটি ঘরে রয়েছে মেঝে থেকে দেয়াল পর্যন্ত উঁচু কাচের জানালা। ওই জানালা দিয়ে ম্যানহ্যাটন শহরের সৌন্দর্য উপভোগ করা যায়।

স্টেনওয়ে টাওয়ারে যারা থাকবেন, তাদের জন্য রয়েছে আলাদা খাবার ঘর। ব্যক্তিগত রাঁধুনি রাখার ব্যবস্থাও রয়েছে সেখানে।

নিউ ইয়র্কের স্টুডিও সোফিল্ড নামের একটি সংস্থার পক্ষ থেকে স্টেনওয়ে টাওয়ারের অন্দরমহলের সাজসজ্জার ছবি প্রকাশ্যে আসে। স্টুডিও সোফিল্ড সংস্থার মালিক উইলিয়াম সোফিল্ড স্টেনওয়ে টাওয়ারের সাজসজ্জার দায়িত্বে ছিলেন।

উইলিয়াম এক সাক্ষাৎকারে বলেছেন, আমি বরাবর চাইতাম, লোকে অন্য কোথাও থাকলেও তারা যেন স্টেনওয়ে টাওয়ারেও ফ্ল্যাট কেনেন।

স্টেনওয়ে টাওয়ারের সাজসজ্জার মধ্যে পুরনো দিনের ছাপ পাওয়া যায়। লবি থেকে শুরু করে ঘরের মেঝে- সবকিছুতেই পুরনো ঘরানার ছাপ ফুটিয়ে তোলার চেষ্টা করেছেন উইলিয়াম।

মার্বেলের তৈরি মেঝে, দেয়ালে পিকাসোর সৃষ্টি সবই রয়েছে স্টেনওয়ে টাওয়ারে। উইলিয়ামের কথায় এই বহুতলে পাওয়া যায় নিউ ইয়র্কের স্পন্দন।

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone