বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|শনিবার, মে ১৮, ২০২৪
সাইটে আপনার অবস্থানঃ Home » আর্ন্তজাতিক » তাইওয়ানকে দেওয়া চীনের উপহারের জায়ান্ট পান্ডা মারা গেছে

তাইওয়ানকে দেওয়া চীনের উপহারের জায়ান্ট পান্ডা মারা গেছে 

142719panJPG800x483

তাইপে চিড়িয়াখানা কর্তৃপক্ষ জানিয়েছে, ২০০৮ সালে তাইওয়ানকে দেওয়া চীনের উপহারের জায়ান্ট পান্ডা অসুস্থ হয়ে মারা গেছে। চীনের সঙ্গে সম্পর্ক কিছুটা সৌহার্দ্যপূর্ণ থাকা অবস্থায় তুয়ান তুয়ান এবং তার সঙ্গী ইউয়ান ইউয়ানকে উপহার হিসেবে তাইওয়ানকে দেওয়া হয়েছিল।

তবে সেই সম্পর্ক দিন দিন আরো খারাপের দিকে যাচ্ছে। বেইজিং দীর্ঘদিন ধরে তাইওয়ানকে নিজেদের বিচ্ছিন্ন প্রদেশ হিসেবে বিবেচনা করে।

বিজ্ঞাপন

বিবিসি জানিয়েছে, তাইপে চিড়িয়াখানা কর্তৃপক্ষ গত আগস্টে প্রথম খেয়াল করে, তুয়ান তুয়ান জায়ান্ট পান্ডা অসুস্থ। তার শারীরিক পরীক্ষার জন্য চীন থেকে চিকিৎসক নিয়ে আসা হয়। পরীক্ষা-নিরীক্ষায় দেখা যায়, তার মস্তিষ্কে ক্ষত ছিল এবং তাকে সারিয়ে তোলার জন্য ওষুধও দেওয়া হয়েছিল।

চিড়িয়াখানা কর্তৃপক্ষ এক বিবৃতিতে বলা হয়, ১৮ বছর বয়সী ভালুকটির অবস্থার উন্নতি আশা করা যাচ্ছে না। সে আর নতুন করে মানসম্পন্ন জীবনযাপন করার অবস্থায় নেই।

চীন ওই দুই ভালুক তাইওয়ানকে দিয়েছিল কূটনৈতিক সম্পর্ক সম্প্রসারণের জন্য। তাদের নামকরণও করা হয়েছে সেসব বিবেচনায়। চীনের কমিউনিস্ট পার্টির প্রতিষ্ঠাতা মাও সেতুং অন্যান্য দেশের সাথে রাজনৈতিক আলোচনায় প্রবেশের উপায় হিসেবে পান্ডাদের ব্যবহার করেছিলেন।

ভালুক দুটি তাওয়ানকে দেওয়ার পর তারা ব্যাপকহারে নজর কেড়েছে। ইউয়ান ইউয়ান এরই মধ্যে দুবার বাচ্চা জন্ম দিয়েছে। প্রথমবার ২০১৩ সালে এবং দ্বিতীয়বার ২০২০ সালে।

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone