বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|রবিবার, এপ্রিল ২১, ২০২৪
সাইটে আপনার অবস্থানঃ Home » খেলা » টিকিটের দামে রেকর্ড গড়ল কাতার বিশ্বকাপ!

টিকিটের দামে রেকর্ড গড়ল কাতার বিশ্বকাপ! 

140856qatar

তুমুল বিতর্ক, বয়কট আর প্রতিবাদের মধ্য দিয়ে আজ রবিবার পর্দা উঠতে যাচ্ছে কাতার বিশ্বকাপের। রক্ষণশীল দেশ হিসেবে আছে নানা রকম নিষেধাজ্ঞা। এবারই মধ্যপ্রাচ্যের কোনো দেশে প্রথম ফিফা বিশ্বকাপ অনুষ্ঠিত হচ্ছে। আয়োজক স্বত্ব পাওয়ার পর থেকেই কাতারকে নিয়ে বিতর্ক চলছে।

বিজ্ঞাপন

এবার নতুন এক বিতর্ক টিকিটের মূল্য নিয়ে। গত ২০ বছরের হিসাবে কাতার বিশ্বকাপ টিকিটের দাম সবচেয়ে বেশি।

১৮ ডিসেম্বরের ফাইনাল খেলা দেখতে ফুটবলপ্রেমীদের ৬৮৪ পাউন্ড বা বাংলাদেশি মুদ্রায় ৬৬ হাজার টাকার বেশি খরচ করতে হবে। যা ২০১৮ সালের ফাইনালের টিকিটের গড় দাম থেকে ৫৯ শতাংশ বেশি। ২০১৮ রাশিয়া বিশ্বকাপের চেয়ে গড়ে ৪০ শতাংশ বেশি আসন্ন বিশ্বকাপ ফুটবলের টিকিটের দাম। রাশিয়া বিশ্বকাপে টিকিটের গড় দাম ছিল ২১৪ পাউন্ড বা প্রায় ২১ হাজার টাকা। এবার কাতার বিশ্বকাপে সেটা করা হয়েছে ২৮৬ পাউন্ড বা প্রায় ২৮ হাজার টাকা।

গত ২০ বছরে কোনো বিশ্বকাপের টিকিটের গড় দাম এত বেশি ছিল না। জার্মানির মিউনিখভিত্তিক খেলাধুলার সংবাদ মাধ্যম ‘কেলার স্পোর্টসের’ এক সমীক্ষায় এ তথ্য জানা গেছে। কেলার স্পোর্টসের সমীক্ষায় বলা হয়েছে, ‘কাতার বিশ্বকাপকে এরই মধ্যে ইতিহাসের সবচেয়ে খরুচে আসর হিসেবে ধরা হচ্ছে। বিশ্বকাপের জন্য ছয়টি নতুন স্টেডিয়াম নির্মাণ করা হয়েছে। সংস্কার করা হয়েছে আরো দুইটি স্টেডিয়াম। আটটি স্টেডিয়ামের জন্যই শুধু খরচ করা হয়েছে তিন বিলিয়ন ডলার। ‘

তারা আরো জানায়, ‘রাজধানী দোহার অন্যান্য পরিকাঠামো গড়ে তুলতেও বিপুল পরিমাণ অর্থ খরচ করা হয়েছে। তার মধ্যে রয়েছে রাস্তা, বিমানবন্দরও। এ জন্য অবাক হওয়ার কিছু নেই, কাতার বিশ্বকাপে গড়ে টিকিটের দাম সবচেয়ে বেশি করা হয়েছে। ’ কাতার বিশ্বকাপের টিকিটের মূল্য নিয়ে বিতর্ক হলেও এ নিয়ে কিছুই বলেনি ফিফা। এর আগে ফিফা জানিয়েছিল, কাতারের আটটি স্টেডিয়ামের জন্য নভেম্বর থেকে ২০ ডিসেম্বর পর্যন্ত বিশ্বকাপের ৩০ লাখ টিকিট বিক্রি হয়ে গেছে।

২০০৬ জার্মানি বিশ্বকাপের টিকিটের দাম নিয়েও বিতর্ক তৈরি হয়েছিল। এবার জার্মানিকে ছাপিয়ে গেছে কাতার। ২০০৬ বিশ্বকাপের টিকিটের গড় দাম ছিল ১০০ পাউন্ড বা প্রায় ৯৭০০ টাকা। আসরে ফাইনাল ম্যাচের টিকিটের গড় দাম ছিল ২২১ পাউন্ড বা প্রায় সাড়ে ২১ হাজার টাকা।

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone