বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|সোমবার, মে ৬, ২০২৪
সাইটে আপনার অবস্থানঃ Home » জাতীয় » তেল-গ্যাস অনুসন্ধানে পেট্রোবাংলা-সন্তোস চুক্তি

তেল-গ্যাস অনুসন্ধানে পেট্রোবাংলা-সন্তোস চুক্তি 

1802141392741157Oryho

এইদেশ এইসময়, ঢাকা : বঙ্গোপসাগরে অগভীর সমুদ্রের ১১ নম্বর ব্লকে তেল-গ্যাস অনুসন্ধান, উৎপাদন ও বণ্টনে আরেকটি চুক্তি স্বাক্ষর করেছে সরকার।

বুধবার দুপুরে রাজধানীর পেট্রোবাংলা ভবনে উৎপাদন এই অংশিদারিত্ব চুক্তিটি (পিএসসি) স্বাক্ষরিত হয়।

এ চুক্তির আওতায় যৌথ মূলধনী কোম্পানি গঠন করে অনুসন্ধান ও উত্তোলনের কাজ করবে অস্ট্রেলীয় কোম্পানি সান্তোস ও সিঙ্গাপুরের ক্রিস এনার্জি।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু, প্রধানমন্ত্রীর জ্বালানি বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী, পেট্রোবাংলার চেয়ারম্যান হোসেন মনসুর প্রমুখ।

উল্লেখ্য, গত বছরের ৮ সেপ্টেম্বর অগভীর সমুদ্রে তেল-গ্যাস অনুসন্ধানে ১১ নম্বর ব্লকে সান্তোস এবং ক্রিস এনার্জির দেয়া দরপত্র অনুমোদন করে জ্বালানি বিভাগ।

২০১০ সালের ৪ নভেম্বর কেয়ার্নের কাছ থেকে সান্তোস ও হ্যালিবার্টন ১৬ নম্বর ব্লকের মালিকানা কিনে নেয়। বর্তমানে সাঙ্গু গ্যাস ক্ষেত্রের ৭৫ শতাংশ সান্তোসের এবং ২৫ শতাংশ মার্কিন বহুজাতিক কোম্পানি হ্যালিবার্টনের। এ ছাড়া ১৬ নম্বর ব্লকের ম্যাগনামা এবং হাতিয়া গ্যাস ক্ষেত্রের শতভাগ মালিকানা সান্তোসের।

এর আগে ১৭ ফেব্রুয়ারি বঙ্গোপসাগরে ৪ ও ৯ নম্বর ব্লকে তেল-গ্যাস অনুসন্ধান ও উত্তোলনের জন্য অনুমতি পায় ভারতীয় প্রতিষ্ঠান অয়েল অ্যান্ড ন্যাচারাল গ্যাস করপোরেশন (ওএনজিসি)। এটাই প্রথম ভারতীয় কোনো প্রতিষ্ঠান যারা বাংলাদেশের সমুদ্রীমায় তেল-গ্যাস অনুসন্ধান করবে।

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone