বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪
সাইটে আপনার অবস্থানঃ Home » জাতীয় » এলাকাভিত্তিক মাস্টারপ্ল্যান তৈরির নির্দেশ

এলাকাভিত্তিক মাস্টারপ্ল্যান তৈরির নির্দেশ 

3317

রোকন উদ্দিন, ঢাকা : দেশের যোগাযোগ ব্যবস্থা উন্নয়নের জন্য এলাকাভিত্তিক দীর্ঘ মেয়াদী মাস্টারপ্ল্যান তৈরির নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়াও যোগাযোগ মন্ত্রণালয়ের সড়ক ও জনপথ বিভাগ (সওজ) এবং স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি)-এর মধ্যে উন্নয়ন কাজের সমন্বয়ের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।

সোমবার সচিবালয়ে মন্ত্রিসভার বৈঠকে এ নির্দেশ দেন বলে বৈঠকে উপস্থিত একাধিক মন্ত্রী এ তথ্য জানান।

সূত্র জানায়, মন্ত্রিসভার বৈঠকে নৌ-পরিবহন মন্ত্রী শাজাহান খান এলজিইডির বিভিন্ন প্রকল্পের বিল আটকে থাকা এবং অর্থ সংকটের কারণে উন্নয়ন কাজ বাধাগ্রস্ত হচ্ছে বলে জানান। প্রধানমন্ত্রী বিষয়টি আমলে নিয়ে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিতকে বিষয়টি খতিয়ে দেখার নির্দেশ দেন। এ সময় অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত, যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের এবং বন ও পরিবেশ মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জুসহ কয়েকজন মন্ত্রী আলোচনায় অংশ নেন।

তবে এলজিইডির বিষয়ে আলোচনা হলেও স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম বৈঠকে এ বিষয়ে কোনো কথা বলেননি। আলোচনায় সওজ ও এলজিইডির মধ্যে উন্নয়ন কাজের সমন্বয়হীনতার প্রসঙ্গ উঠে আসে।

আলোচনায় অংশ নেয়া মন্ত্রীরা জানান, কখনো কখনো দেখা গেছে, এলজিইডির অন্তর্ভুক্ত রাস্তা ও কালভাট উন্নয়নে কাজ করছে সওজ। আবার সওজের প্রকল্পে কাটছাট করে নিয়ে নিচ্ছে এলজিইডি। আবার কখনো দুটি সংস্থার টানাটানিতে ঝুলে থাকছে গ্রামীণ উন্নয়ন।

এসব জটিলতার পেক্ষিতে প্রধানমন্ত্রী দেশের যোগাযোগ ব্যবস্থা উন্নয়নের জন্য এলাকাভিত্তিক দীর্ঘ মেয়াদী মাস্টারপ্ল্যান গ্রহণের নির্দেশ দিয়েছেন। এছাড়াও এমন ওভারলেপিং যাতে না হয় সেজন্য প্রধানমন্ত্রী নির্দেশনা দিয়েছেন।

বৈঠক সূত্র জানায়, প্রধানমন্ত্রী বলেছেন, খালি জায়গাগুলো যেন ভরাট না হয় সেদিকে খেয়াল রাখতে হবে। এছাড়া অপ্রয়োজনীয় বাইপাস সড়ক তৈরির ফলে নদীর গতি প্রবাহে ব্যাঘাত সৃষ্টি এবং আবাদি জমি কমে যাচ্ছে। অনেক স্থানে জলাবদ্ধতার সৃষ্টি হচ্ছে। সড়ক সংস্কারের কাজে ইটের বদলে কংক্রিট ব্যবহারের দিক-নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরিবেশ ও খরচ বাঁচাতেই প্রধানমন্ত্রী রাস্তা নির্মাণে বিটুমিনের ব্যবহারের পরিবর্তে কংক্রিট দিয়ে ঢালায় রাস্তা নির্মাণ বাড়ানোর নির্দেশনা দিয়েছেন।

সূত্র আরো জানায়, সাধারণত পাকা সকড় তৈরিতে ইট ব্যবহার করা হয়। আর ইট তৈরিতে আবাদী জমির মাটি ব্যবহারে যেমন জমি কমে যাচ্ছে, তেমনি ইট পোড়ানোতে পরিবেশ দূষণও বাড়ছে। এছাড়া ইট দিয়ে পাকা রাস্তা তৈরি হলে তা বেশি দিন টেকসই হয় না বলেও উল্লেখ করেন প্রধানমন্ত্রী। এজন্য তিনি কংক্রিট দিয়ে সড়ক তৈরি ও তা সংস্কারের পরামর্শ দিয়েছেন।

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone