বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|রবিবার, মে ১৯, ২০২৪
সাইটে আপনার অবস্থানঃ Home » জাতীয় » ১০ টাকায় ব্যাংক হিসাব খুলতে পারবে পথশিশুরা

১০ টাকায় ব্যাংক হিসাব খুলতে পারবে পথশিশুরা 

bangaladesh bank_23569

এইদেশ এইসময়, ঢাকা : পথশিশু ও কর্মজীবী শিশু-কিশোরদের ব্যাংক হিসাব মাত্র ১০ টাকায় খুলতে তফসিলি ব্যাংকগুলোকে নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বস্তি, রাস্তাঘাট, রেল স্টেশন, বাসস্ট্যান্ড, লঞ্চঘাট ও ফুটপাতে বসবাসরত কর্মজীবী শিশু-কিশোরদের ব্যাংকিং সেবার আওতায় আনতে এ উদ্যোগ নিয়েছে বাংলাদেশ ব্যাংক।

রোববার বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করে বাংলাদেশে কার্যরত সব তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠানো হয়েছে।
প্রজ্ঞাপনে বলা হয়, “দেশে সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীকে ব্যাংকিং খাতের আওতায় আনার মাধ্যমে তাদের জীবনযাত্রার মান উন্নয়নে বাংলাদেশ ব্যাংক প্রতিনিয়ত নতুন নতুন পদক্ষেপ নিচ্ছে। এরই ধারাবাহিকতায় পথশিশুদের ব্যাংকিং সেবার আওতায় আনতে এ ধরনের পদক্ষেপ নেয়া হয়েছে।”

এ সব পথশিশু ও ক্ষুদ্র কর্মজীবী শিশুদের ভবিষ্যতে উন্নত কর্মসংস্থান সৃষ্টি ও তাদের ব্যাংকিং সেবার আওতায় আনার লক্ষ্যে তাদের নামে ১০(দশ) টাকার বিনিময়ে ব্যাংক হিসাব খোলার সিদ্ধান্ত হয়েছে।

পথশিশু ও কর্মজীবী শিশু-কিশোরদের কল্যাণে তাদের নামে ব্যাংকে সঞ্চয়ী হিসাব খোলার ক্ষেত্রে যেসব বিষয় অনুসরণ করতে হবে যেসব বেসরকারি সংস্থা (এনজিও) পথশিশু ও কর্মজীবী শিশু-কিশোরদের ব্যাংক হিসাব পরিচালনা করতে আগ্রহী তাদের একটি তালিকা বাংলাদেশ ব্যাংক তৈরি করবে। এ তালিকায় অন্তর্ভূক্ত হবার জন্য আগ্রহী এনজিওগুলোকে কোনো তফসিলি ব্যাংকের মাধ্যমে বাংলাদেশ ব্যাংকের গ্রিন ব্যাংকিং অ্যান্ড সিএসআর ডিপার্টমেন্টে আবেদন করতে হবে।

তালিকাভূক্তির ক্ষেত্রে এনজিওগুলোর সুনাম, বিশ্বাসযোগ্যতা, অভিজ্ঞতা, অবকাঠামোগত সুবিধা ইত্যাদি বিবেচনা করা হবে।

পথশিশু ও কর্মজীবী শিশু-কিশোরদের পক্ষে হিসাব পরিচালনার দায়িত্ব মনোনীত এনজিও’র অন্যূন ০২ (দুই) জন কর্মকর্তার ওপর ন্যস্ত হবে। ওই ০২ (দুই) জন কর্মকর্তার মধ্যে ০১ (এক) জন হিসাব বিভাগ সংশ্লিষ্ট এবং অপরজন মাঠপর্যায়ের কর্মকর্তা হবেন। সংশ্লিষ্ট এনজিও’র পরিচালনা পর্ষদ/ট্রাস্টি বোর্ডের অনুমোদন সাপেক্ষে কর্মজীবী শিশু/কিশোরদের ব্যাংক হিসাব পরিচালনাকারী কর্মকর্তা মনোনীত হবেন।

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone