বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|রবিবার, মে ১৯, ২০২৪
সাইটে আপনার অবস্থানঃ Home » আর্ন্তজাতিক » মার্কিন ক্যাপিটলে হামলার বর্ষপূর্তি : ‘সত্য’ উন্মোচন করবেন বাইডেন

মার্কিন ক্যাপিটলে হামলার বর্ষপূর্তি : ‘সত্য’ উন্মোচন করবেন বাইডেন 

081010biden800x483_(1)

এক বছর আগে আজকের দিনে যুক্তরাষ্ট্রের ক্যাপিটল হিল ভবনে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমর্থকরা হামলা চালিয়েছিল। এ নিয়ে আজকের নির্ধারিত ভাষণে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ‘সত্য উন্মোচন করবেন’ বলে হোয়াইট হাউস থেকে বলা হয়েছে।

টাইমস অব ইন্ডিয়া এক প্রতিবেদনে জানিয়েছে, আজ ডোনাল্ড ট্রাম্পের বক্তব্য দেওয়ার কথা থাকলেও তিনি তা পিছিয়ে দিয়েছেন। হোয়াইট হাউস থেকে জানানো হয়েছে, প্রেসিডেন্ট জো বাইডেন ক্যাপিটল হিলে হামলার ঘটনায় আইন প্রয়োগকারী সংস্থার সদস্যদের সাহসিকতা নিয়ে কথা বলবেন। সেই সঙ্গে মার্কিন গণতন্ত্রের ‘অসমাপ্ত কাজের’ কথাও স্মরণ করিয়ে দেবেন তিনি।

হোয়াইট হাউসের মুখপাত্র জেন পিসাকি স্থানীয় সময় মঙ্গলবার বিকেলে এক বিবৃতিতে বলেছেন, ক্যাপিটল হিলের ঘটনার পর থেকে ছড়ানো মিথ্যা নয়, বরং সেদিন কী ঘটেছিল তার সত্য বিবরণ ও বিষয়টি আইনের শাসন ও গণতান্ত্রিক সরকারের জন্য কী বিপদ সৃষ্টি করেছে তা তুলে ধরবেন প্রেসিডেন্ট।

২০২১ সালের ৬ জানুয়ারি মার্কিন আইন পরিষদে জো বাইডেনের প্রেসিডেন্ট পদে নির্বাচন চূড়ান্ত করার জন্য ইলেক্টোরাল কলেজ ভোট গণনা চলছিল। তখন রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের সমর্থকরা ভোটে কারচুপির অভিযোগ এনে ক্যাপিটল হিলে হামলা করে নজিরবিহীন তাণ্ডব চালায়। ওই দিনের সহিংসতায় চারজন নিহত হয়। তাদের মধ্যে একজন পুলিশ সদস্য।

ডোনাল্ড ট্রাম্প ঘোষণা দিয়েছেন, ক্যাপিটল হিলে তার সমর্থকদের প্রতিবাদের বর্ষপূর্তির নির্ধারিত কর্মসূচি ১৫ জানুয়ারি পালিত হবে। সেদিন অ্যারিজোনা অঙ্গরাজ্যে একটি সমাবেশে বক্তব্য দেবেন তিনি। ফ্লোরিডা অঙ্গরাজ্যের মার-এ-লাগো এস্টেট থেকে তিনি মঙ্গলবার এ ঘোষণা দেন।

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone