বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|রবিবার, মে ১৯, ২০২৪
সাইটে আপনার অবস্থানঃ Home » জাতীয় » বিশ্ববাজারে বাংলাদেশ একটি শক্ত অবস্থান করে নিয়েছে : বাণিজ্যমন্ত্রী

বিশ্ববাজারে বাংলাদেশ একটি শক্ত অবস্থান করে নিয়েছে : বাণিজ্যমন্ত্রী 

Tofael_ahmed_bengalinews24_43841

রোকন উদ্দিন, ঢাকা : বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, জাতীয় ঐকমত্যের ভিত্তিতে দেশের ব্যবসা-বাণিজ্যকে রাজনৈতিক কর্মসূচির আওতার বাইরে রাখতে হবে। বাংলাদেশ বর্তমানে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম তৈরি পোশাক রফতানিকারক দেশ। বিশ্ববাজারে বাংলাদেশ একটি শক্ত অবস্থান করে নিয়েছে।

বৃহস্পতিবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে চার দিনব্যাপী GAPEXPO-2014 মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় বাণিজ্যমন্ত্রী এসব কথা বলেন। বাংলাদেশ গার্মেন্টস এক্সেসরিজ এন্ড প্যাকেজিং ম্যান্যুফ্যাকচারার্স এন্ড এক্সপোটার্স অ্যাসোসিয়েশন এ মেলার আয়োজন করে।

তিনি বলেন, বাংলাদেশের ব্যবসায়ীরা অনেক দক্ষ। বিগত বেশ কিছুদিনের প্রতিকূল পরিবেশের মধ্যদিয়ে ব্যবসা-বাণিজ্যের চাকা সচল রাখতে সক্ষম হয়েছে ব্যবসায়ীরা। রফতানি বাণিজ্য অব্যাহত রাখতে ব্যবসায়ীদের অনেক কষ্ট করতে হয়েছে। সকলে মিলে ব্যবসায়ীদের সহযোগিতা করতে হবে।

বাণিজ্যমন্ত্রী বলেন, বাংলাদেশে এখন তৈরি পোশাক কাজে প্রায় দুই কোটি মানুষ কাজ করছে। এর অধিকাংশই নারী। বর্তমান সরকার ব্যবসাবান্ধব। ব্যবসায়ীদের সবধরনের সুযোগ সুবিধা দেয়া হচ্ছে। দেশের বৈদেশিক বাণিজ্য আরো বৃদ্ধি করতে সংশ্লিষ্ট সকলকে এক সঙ্গে কাজ করতে হবে।

তিনি বলেন, গার্মেন্টস এক্সেসরিজ এন্ড প্যাকেজিং খাত থেকে গত অর্থবছরে ৪ দশমিক ১০ বিলিয়ন মার্কিন ডলার রফতানি হয়েছে। আশা করা হচ্ছে, আগামী ২০১৮ সালের মধ্যে এখাতে রফতানির পরিমাণ ১২ বিলিয়ন মার্কিন ডলার ছাড়িয়ে যাবে।

উল্লেখ্য, চার দিনব্যাপী এ মেলায় ভারত, চীন, পাকিস্তান, তাইওয়ান, অস্ট্রেলিয়া, জার্মানি ও দুবাইসহ প্রায় ২৫টি দেশের প্রায় ৫০০টি প্রতিষ্ঠান অংশ নিচ্ছে। প্রতিষ্ঠানগুলো ৩০-৩৫ ধরনের গার্মেন্টস এক্সেসরিজ এন্ড প্যাকেজিং পণ্য উৎপাদন করে থাকে। গার্মেন্টস শিল্পের বাইরে ফার্মাসিটিকেলস, ফ্রোজেন ফুড, সিরামিকসহ বিভিন্ন পণ্য রফতানির কাজে এ সকল প্রতিষ্ঠানের তৈরি সামগ্রী ব্যবহার করা হয়। এক সময় এ সকল পণ্য আমদানি করা হলেও এখন স্থানীয় চাহিদা পূরণ করে বিদেশে রফতানি করা হচ্ছে।

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone