বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|মঙ্গলবার, মে ৭, ২০২৪
সাইটে আপনার অবস্থানঃ Home » আর্ন্তজাতিক » আংশিক লকডাউনে নেদারল্যান্ডস

আংশিক লকডাউনে নেদারল্যান্ডস 

ওমিক্রন সংক্রমণের শঙ্কায় আংশিক লকডাউন ঘোষণা করেছে নেদারল্যান্ডস। নির্দেশনা অনুসারে অন্তত আগামী তিন সপ্তাহ সাংস্কৃতিক কেন্দ্র, ক্যাফে, জাদুঘর ও সিনেমা হল অবশ্যই স্থানীয় সময় বিকেল ৫টার মধ্যে বন্ধ করতে হবে। প্রতিদিন দেশটিতে ২২ হাজারের মতো নতুন রোগী শনাক্ত হচ্ছে। হাসপাতালগুলোর নিবিড় পরিচর্যা শয্যার ঘাটতি রয়েছে, অপারেশন বাতিল করা হচ্ছে। প্রতি সপ্তাহে শত শত মানুষ কোভিডে মারা যাচ্ছে। এর মাঝে নতুন ধরনের শঙ্কায় কর্তৃপক্ষ দেশের হাসপাতালগুলোকেও বাড়তি প্রস্তুতি নেওয়ার নির্দেশনা দিয়েছে।এরই মধ্যে দেশটির ৬১ জন নাগরিক নতুন ধরনে আক্রান্ত হয়েছেন। এরা সবাই সম্প্রতি প্রথম ওমিক্রন শনাক্ত হওয়া দেশ দক্ষিণ আফ্রিকা থেকে দুটি কেএলএম ফ্লাইটে দেশে এসেছেন। তাঁদের আরও পরীক্ষা করার জন্য আমস্টারডামের শিফোল বিমানবন্দরের কাছে একটি হোটেলে পৃথক রাখা হয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) ওমিক্রনকে ‘উদ্বেগের বিষয়’ বলে উল্লেখ করেছে। প্রাথমিক প্রমাণসাপেক্ষে এই ধরনে উচ্চতর সংক্রমণের ঝুঁকি দেখছে সংস্থাটি। এই শঙ্কায় বিশ্বের বেশ কয়েকটি দেশ দক্ষিণ আফ্রিকা এবং বেশ কয়েকটি প্রতিবেশী দেশ থেকে ফ্লাইট নিষিদ্ধ করেছে। ডাচ প্রধানমন্ত্রী মার্ক রুট ঘোষিত লকডাউনের বিধিনিষেধে বলা হয় অপ্রয়োজনীয় দোকানগুলো স্থানীয় সময় বিকেল ৫টার মধ্যে বন্ধ করতে হবে। সুপারমার্কেট, রসায়নবিদ ও পাইকারি বিক্রেতাদের জন্য এই সময়সীমা রাত ৮টা। ক্লোজার সিনেমা, থিয়েটার বন্ধ থাকবে। যতটা সম্ভব বাড়ি থেকে কাজ করতে হবে। অভ্যন্তরীণ ও বহিরাঙ্গন ক্রীড়া সুবিধা বিকেল ৫টায় বন্ধ করতে হবে। তবে পেশাদার ক্রীড়াবিদদের প্রশিক্ষণ সেশন এবং ক্রীড়া ম্যাচ চলতে পারে। কারও বাড়িতে ১৩ বছরের বেশি বয়সী সর্বোচ্চ চারজন অতিথি আসতে পারবেন। লকডাউন চলাকালে সারা দেশে নার্সারি, স্কুল ও বিশ্ববিদ্যালয় খোলা থাকবে। তবে নাগরিকদের অনেকে এই সিদ্ধান্তের প্রতিবাদ করেছেন। সরকার লকডাউন ঘোষণা করার পরপরই হাজার হাজার বিক্ষোভকারী রাস্তায় নেমে আসে।  খবর বিবিসি।

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone