বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|শনিবার, মে ১৮, ২০২৪
সাইটে আপনার অবস্থানঃ Home » খেলা » চীনের ‘নিখোঁজ’ টেনিস তারকাকে হঠাৎ দেখা গেল টুর্নামেন্টে!

চীনের ‘নিখোঁজ’ টেনিস তারকাকে হঠাৎ দেখা গেল টুর্নামেন্টে! 

152802peng

উপ-প্রধানমন্ত্রীর বিরুদ্ধে যৌন নিপীড়নের অভিযোগ তোলা চীনের টেনিস তারকা পেং শুয়াইকে বেইজিংয়ে একটি টেনিস টুর্নামেন্টে দেখা গেছে । চীনের রাষ্ট্রীয় সংবাদ মাধ্যমে একটি ভিডিও দেখানো হয়েছে যেখানে দেখা যাচ্ছে, পেং শুয়াই সেই টুর্নামেন্টে অতিথি হিসেবে উপস্থিত হয়েছেন। এর পর থেকে পেং শুয়াইয়ের নিরাপত্তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে সরকার, বিভিন্ন সংস্থার কর্মকর্তা এবং টেনিস তারকারা। সরকার, টেনিস কর্মকর্তা এবং খেলোয়াড়রা তার বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছেন।

দুই সপ্তাহ আগে তিনি চীনের সাবেক উপ-প্রধানমন্ত্রীর বিরুদ্ধে যৌন নিপীড়নের অভিযোগ তোলেন। তার পর থেকে তিনি নারী টেনিস অ্যাসোসিয়েশনের সঙ্গে সরাসরি কোনো যোগাযোগ করেননি। চীনের রাষ্ট্রীয় অধিভুক্ত সংবাদমাধ্যম দ্য গ্লোবাল টাইমসের সম্পাদক রবিবার একটি ক্লিপ প্রকাশ করেন এবং বলেন যে তিনি একটি কিশোর টেনিস ম্যাচের ফাইনালের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিয়েছেন। এর আগে এই অ্যাকাউন্ট থেকে আরো দুটি ভিডিও প্রকাশ করা হয়েছিল। এটি তৃতীয় ক্লিপ।

আগের দুটি ভিডিওতে দেখানো হয়েছে যে পেং শুয়াই তার কোচ এবং বন্ধুদের সঙ্গে একটি রেস্তোরাঁয় রাতের খাবার খাচ্ছেন। বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ওই অনুষ্ঠানের আয়োজকরা তাদের অফিশিয়াল উইচ্যাট পেইজে খেলোয়াড়ের ছবিও প্রকাশ করেছেন। ডাব্লিউটিএর একজন মুখপাত্র অবশ্য রয়টার্সকে বলেছেন, সর্বশেষ ভিডিওগুলো তার নিরাপত্তা নিশ্চিত করার জন্য প্রমাণ হিসেবে ‘যথেষ্ট নয়’ এবং তার সম্পর্কে থাকা উদ্বেগের কোনো সমাধান দেয় না।

এর আগে ডাব্লিউটিএ প্রধান স্টিভ সাইমন শনিবার বলেছিলেন, আগের দুটি ক্লিপ থেকে এটা স্পষ্ট নয় যে ওই খেলোয়াড় ‘মুক্ত কি না এবং জোর বা বাহ্যিক হস্তক্ষেপ ছাড়াই সিদ্ধান্ত নিতে এবং নিজে থেকে পদক্ষেপ নিতে সক্ষম কি না।’ সংস্থাটি হুমকি দিয়েছে যে তার নিরাপত্তার প্রমাণ পাওয়া না গেলে সংস্থাটি চীন থেকে টুর্নামেন্টগুলো সরিয়ে নেবে। এদিকে যুক্তরাজ্যের পররাষ্ট্র দপ্তর একটি বিবৃতিতে বলেছে, তারা পেং সম্পর্কে অত্যন্ত উদ্বিগ্ন। চীনকে তার নিরাপত্তা এবং অবস্থান সম্পর্কে অবিলম্বে উপযুক্ত প্রমাণ সরবরাহ করতে হবে।

নভেম্বরের শুরুর দিকে পেং শুয়াই তিনি চীনের সোশ্যাল মিডিয়া সাইট ওয়েইবোতে সাবেক ভাইস প্রিমিয়ার ঝাং গাওলি সম্পর্কে একটি অভিযোগ পোস্ট করেছিলেন। তিনি টেনিসের একজন সাবেক নাম্বার ওয়ান দ্বৈত খেলোয়াড়। তিনি অভিযোগ করেন, তাকে ঝাং গাওলির সঙ্গে তাকে যৌন সম্পর্কে বাধ্য করা হয়েছিল। পরে অবশ্য ওই পোস্টটি সরিয়ে নেওয়া হয়। সেরেনা উইলিয়ামস, নোভাক জোকোভিচ এবং রাফায়েল নাদালের মতো টেনিসের নামকরা খেলোয়াড়রা পেং শুয়াইয়ের বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। শনিবার ২০ বারের গ্র্যান্ড স্ল্যাম চ্যাম্পিয়ন রজার ফেদেরার বলেছেন, ‘এটা স্পষ্টতই উদ্বেগের বিষয়। আমি আশা করি সে নিরাপদে আছে।’

চীনের সামাজিক মাধ্যম সাইট ওয়েইবোতে দেওয়া এক পোস্টে পেং শুয়াই বলেন, সাবেক উপ-প্রধানমন্ত্রী ঝাং গাওলি তার সঙ্গে যৌন মিলনে পেং শুয়াই-কে ‘বাধ্য’ করেছিলেন। পেং শুয়াই এই পোস্টটি দেন ২ নভেম্বর। এই প্রথম চীনের ঊর্ধ্বতন কোনো রাজনৈতিক নেতার বিরুদ্ধে এ ধরনের অভিযোগ উঠেছে। চীনের উপ-প্রধানমন্ত্রী পদে ৭৫-বছর বয়সী ঝাং গাওলি দায়িত্ব পালন করেন ২০১৩ থেকে ২০১৮ পর্যন্ত। তিনি চীনা প্রেসিডেন্ট শি চিন পিংয়ের ঘনিষ্ঠ। অভিযোগের বিষয়ে তিনি কিছুই বলেননি।

পেং শুয়াই বলেন, টেনিস খেলার জন্য তিনি মি. ঝাওয়ের বাসভবনে গেলে প্রথমে তিনি তার ওপর জোরাজুরি করেন, ‘সেদিন বিকেলে আমি আপনার সঙ্গে এ কাজ করার অনুমতি দিইনি, আমি সারাক্ষণ কাঁদছিলাম’, পোস্টে তিনি লেখেন, ‘আপনি আমাকে আপনার বাসার ভেতরে নিয়ে যান এবং আপনার সঙ্গে যৌন সংসর্গ করতে বাধ্য করেন। আমার কাছে কোনো সাক্ষ্য-প্রমাণ নেই। কোনো সাক্ষ্য-প্রমাণ থাকাও অসম্ভব ছিল …আপনি সর্বক্ষণ ভয় পাচ্ছিলেন আমি কোনো রকম টেপ রেকর্ডার নিয়ে গেছি কি না, কোনো কিছু প্রমাণ বা কিছু রেকর্ড করেছি কি না …আমার কাছে কোনো অডিও রেকর্ডিং নেই, ভিডিও রেকর্ডিং নেই, শুধু আছে আমার অতি সত্য, ভয়াবহ অভিজ্ঞতাটুকু।’

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone