বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|শুক্রবার, অক্টোবর ১৫, ২০২১
সাইটে আপনার অবস্থানঃ Home » জাতীয় » করোনা উত্তরণে পরিবেশ সহনশীল পুনরুদ্ধার পরিকল্পনা জরুরি: স্পিকার

করোনা উত্তরণে পরিবেশ সহনশীল পুনরুদ্ধার পরিকল্পনা জরুরি: স্পিকার 

Print Friendly, PDF & Email

1524009865444

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, করোনা মহামারি পরবর্তী সময়ে অপরিকল্পিত বিনিয়োগ ও পদক্ষেপ চলমান উন্নয়নকে বাধাগ্রস্ত করে পরিবেশের ক্ষতি করতে পারে। এজন্য করোনা পরবর্তী পরিস্থিতিতে পরিবেশ ও জলবায়ু সহনশীল পুনরুদ্ধার পরিকল্পনা প্রণয়ন করা জরুরি। ইতোমধ্যে বাংলাদেশ দারিদ্র্যমুক্ত, জলবায়ু সহনশীল ও টেকসই উন্নয়নমূলক পদক্ষেপের দিকে মনোনিবেশ করেছে।

শনিবার ইতালির রোমে ‘প্রি-কপ-২৬ পার্লামেন্টারি মিটিং’-এ ‘গ্রীন এপ্রোচেস টু কোভিড-১৯ রিকভারি’ সেশনে অংশ নিয়ে তিনি এসব কথা বলেন। ইন্টার পার্লামেন্টারি ইউনিয়ন (আইপিইউ) ও ইতালির সংসদ আয়োজিত ওই সভায় সভাপতিত্ব করেন ব্রিটিশ হাউজ অফ লর্ডসের স্পিকার জন ফ্রান্সিস ম্যাকফেল। সভায় বাংলাদেশ জাতীয় সংসদের প্রতিনিধি দলের সদস্য হুইপ ইকবালুর রহিম এবং সংসদ সদস্য দীপংকর তালুকদার ও জাফর আলম অংশগ্রণ করেন।

এসময় স্পিকার বলেন, অন্তর্ভুক্তিমূলক ও উচ্চাকাঙ্খী পরিকল্পনা ব্যতীত অর্থনীতি পুনরুদ্ধার সম্ভব নয়। তাই কোভিড-১৯ হতে পুনরুদ্ধারের কৌশল হিসেবে বাংলাদেশ অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনায় সামষ্টিক অর্থনৈতিক কাঠামোর মধ্যে অন্তর্ভুক্তিমূলক সবুজ প্রবৃদ্ধিকে প্রাধান্য দিয়েছে। নিম্ন-কার্বন ব্যবহার পদ্ধতির ওপর জোর দিয়ে টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি ব্যবহারের মাধ্যমে অর্থনীতির উন্নয়নে কাজ করছে।

ড. শিরীন শারমিন বলেন, বাংলাদেশের অফ-গ্রিড গ্রামীণ এলাকায় ইতোমধ্যে প্রায় ৬.২ মিলিয়ন সোলার হোম সিস্টেম স্থাপন করা হয়েছে, যা ওইসকল এলাকার মানুষের বিদ্যুতের ব্যবহার নিশ্চিত করছে। সরকার মিনি গ্রিড সৌর সেচ ও রুফটপ সোলার সিস্টেম ব্যবহারে গুরুত্বারোপ করেছে। এধরণের সেশন আয়োজনের জন্য আইপিইউ ও ইতালির সংসদকে ধন্যবাদ জানান স্পিকার।

ইতালিয়ান চেম্বার অফ ডেপুটিজ-এর প্রেসিডেন্ট রবার্তো ফিকো এবং ইতালিয়ান সিনেটের প্রেসিডেন্ট মারিয়া এলিসাবেতা কেসিলাতির সঞ্চালনায় সভায় বিভিন্ন দেশের সংসদ সদস্যরা ছাড়াও গন্যমান্য ব্যক্তিবর্গ অংশগ্রহণ করেন।

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone