বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|শনিবার, এপ্রিল ২৭, ২০২৪
সাইটে আপনার অবস্থানঃ Home » বিনোদন » আদালতের বারান্দায় জেমস, শোবিজপাড়ায় ব্যাপক প্রতিক্রিয়া

আদালতের বারান্দায় জেমস, শোবিজপাড়ায় ব্যাপক প্রতিক্রিয়া 

153814james

ব্যান্ড তারকা জেমস বাংলালিংকের বিরুদ্ধে কপিরাইট আইনে মামলা করতে আদালতে এসে চলে গেলেন। গতকাল রবিবার মামলা করতে ঢাকা মহানগর দায়রা জজ কে এম ইমরুল কায়েশের আদালতে মামলার আবেদন করতে আসেন। কিন্তু আদালতের পরামর্শে মামলা না করেই চলে যান তিনি।

জানা যায়, জেমসের অনুমতি ছাড়া তার গান নিজেদের নামে কপিরাইট করে রেখেছে বাংলালিংক। এ বিষয়ে জানার পর জেমস আদালতে উপস্থিত হয়ে মামলার আবেদন করেন।

নিজের সৃজনশীল কাজের জন্য দেশের ‘মহাতারকা’ মাহফুজ আনাম জেমসকেও আদালতে যেতে হলো- এটা মানতেই পারছেন না ভক্তরা। কেন জেমসকে আদালতে যেতে হচ্ছে এ নিয়ে প্রশ্ন তুলেছেন নেটিজেন, ভক্ত ও সংশ্লিষ্টরা।

সংবাদকর্মী ও সংগীতপ্রেমী নাজমুস সাকিব ফেসবুকে লিখেছেন, ‘রকলিজেন্ড আইয়ুব বাচ্চু জিন্দা থাকতে কারো সঙ্গে ঝামেলায় যাননি। জেমস ভাই জিন্দা আছেন। কপিরাইট ইস্যুতে আদালত চত্বরে যেতে হলো তাকে। এমন না যে তাদের সঙ্গে যারা কাজ করেছেন (লিরিসিস্ট, কম্পোজার, ব্যান্ডের সদস্য) তারা খুব ভালো আছেন। নিজেদের পিক টাইমে তারা এদের দিকে মনোযোগী হয়েছেন কি না প্রশ্নসাপেক্ষ।
অথচ এই মানুষগুলো তাদের ব্র্যান্ড হতে সাহায্য করেছেন। কেউ কি একা বড় হতে পারে!’

সাকিব বলেন, তার পরেও জেমস ভাইয়ের আদালতে যাওয়ার ছবি দেখে মন ভিজে উঠল। এ রকম দিন কখনো দেখতে চাইনি। অন্তত জেমস ভাইয়ের ক্ষেত্রে নয়।  অথচ সেই কবে অংশু ভাইয়ের লিরিক-সুরে তিনি গেয়েছিলেন, ‘আদালতে দেখা হবে, কথা হবে তখন।’ সেই গান এত দিন পর এসে সত্য হয়ে উঠবে ভাবিনি।’

সংগীতশিল্পী প্রীতম বুধবার জেমসের আদালতে যাওয়ার একটি খবর ফেসবুকে শেয়ার করে লিখেছেন, ‘কপিরাইট অধিকার নিয়ে মামলা করার সময় আমার পাশে তো কোনো শিল্পী ছিলেন না। এবার না হয় জেমস ভাইয়ের পাশে দাঁড়ান। একজন আইয়ুব বাচ্চু যে অভিমান নিয়ে চলে গেলেন, জেমস ভাইকে সেই অভিমান থেকে বাঁচান।’

জেমস বুধবার সকালে আদালতে এলেও দুপুর ১টায় তিনি আইনজীবীর চেম্বার থেকে বের হয়ে মামলা না করেই চলে যান। এ সময় মামলার বিষয়ে জানতে চাইলেও তিনি সাংবাদিকদের কোনো কথা বলেননি। তবে এ বিষয়ে আইনজীবীর সঙ্গে কথা বলতে বলেন।

জেমসের আদালতে যাওয়া নিয়ে বেশ প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে। ঢাকার মিডিয়াপাড়ায়ও বুধবার সন্ধ্যা থেকেই ছিল গুঞ্জন। তবে সবখানে একটি কথাই ঘুরেফিরে আসছিল, তা হলো ‘কপিরাইট।’ কপিরাইট বিষয়টি নিয়ে সাম্প্রতিক সময়ে বেশ জোরালো কথা উঠছে।

এ বিষয়ে সংশ্লিষ্ট আদালতের অতিরিক্ত সরকারি কৌঁসুলি (পিপি) তাপস কুমার পাল বলেন, জেমস আদালতে বাংলালিংকের বিরুদ্ধে কপিরাইট আইনে মামলার আবেদন করেন। শুনানিতে বিচারক গুলশান থানায় গিয়ে মামলা দায়েরের পরামর্শ দেন। তবে থানায় মামলা না নিলে আদালতে আসতে বলেন।

নগর বাউল জেমসের আইনজীবী তাপস কুমার বলেন, বাংলালিংকের বিরুদ্ধে কপিরাইট আইনে মামলার আবেদন করতে আসেন জেমস। আদালতের পরামর্শে তিনি মামলা না করে ফিরে যান।

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone