বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|শনিবার, এপ্রিল ২৭, ২০২৪
সাইটে আপনার অবস্থানঃ Home » বিশেষ সংবাদ » ক্ষতিপূরণ পেল স্মার্ট গার্মেন্টসের শ্রমিকরা

ক্ষতিপূরণ পেল স্মার্ট গার্মেন্টসের শ্রমিকরা 

bg2

এই দেশ এই সময়, ঢাকা : অবশেষে ক্ষতিপূরণ পেল পুড়ে যাওয়া স্মার্ট গার্মেন্টসের শ্রমিকরা। স্মার্ট গার্মেন্টসের ২৬৪ জন শ্রমিককে ক্ষতিপূরণস্বরূপ ১৫ হাজার টাকা করে মোট ৩৯ লাখ ৬০ হাজার টাকা ও আহত ৩ জন শ্রমিককে ৫ লাখ টাকা করে মোট ১৫ লাখ টাকা দেয়া হয়।

বিজিএমইএ কর্তৃপক্ষের মাধ্যমে ক্রেতা সংগঠন ইনডিটেক্স ক্ষতিগ্রস্তদের হাতে চেক তুলে দেন। বিজিএমইএর কার্যালয়ের নুরুল কাদের অডিটরিয়ামে বুধবার ক্ষতিগ্রস্তদের হাতে চেক হস্তান্তর করা হয়। অনুষ্ঠানে স্মার্ট গার্মেন্টস ছাড়াও সাভারে স্পেকট্রার্ম গার্মেন্টসের নাদিয়া আক্তার ও মরিয়ম বানুকে মোট ৯ লাখ ৪২ হাজার টাকার চেক হস্তান্তর করা হয়।

চলতি বছরের ২৫ জানুয়ারি রাজধানীর মোহাম্মদপুরে বেড়িবাঁধ এলাকার তিন রাস্তার মোড়ে স্মার্ট ফ্যাশন নামে একটি পোশাক কারখানায় আগুনের ঘটনা ঘটে। তাতে ৮ জন শ্রমিক নিহত ও ২৪ জন আহত হয়।

চেক হস্তান্তর অনুষ্ঠানে বিজিএমইএর সহ-সভাপতি (অর্থ) রিয়াজ বিন মাহমুদ বলেন, পোশাক শিল্প আজ কঠিন সময় পার করছে। পাকিস্তান জিএসপি সুবিধা পেয়েছে। রাজনৈতিক অস্থিরতার কারণে আমদের দেশের অর্ডারগুলো সিফট হয়ে ভারত ও ভিয়েতনামে চলে যাচ্ছে। যদি সেখানে ক্রেতারা নিয়মিত হয়ে যায়, তাহলে আমাদের পোশাক শিল্প ক্ষতিগ্রস্ত হবে।

তিনি বলেন, আমরা বার বার বলছি কারখানায় কর্মপরিবেশ ও নিরাপত্তার কথা। ন্যাশনাল অ্যাকশন প্ল্যান অনুযায়ী, পোশাক কারখানা পরিদর্শনের কাজ শুরু হয়েছে। অনেক ত্রুটিপূর্ণ কারখানা বন্ধ হয়ে যাবে। ইতিমধ্যে ২১টি কারখানা বন্ধ হয়ে গেছে।

তিনি আরও বলেন, কারখানায় অগ্নিনিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করার জন্য তিনবাহিনী থেকে অবসরপ্রাপ্ত ৩০ জন সদস্যকে নিয়োগ দেয়া হয়েছে। বিভিন্ন কারখানায় অগ্নিনির্বাপকের ওপর প্রশিক্ষণ দেয়া হচ্ছে। যাতে কারখানায় দুর্ঘটনা ঘটলে শ্রমিকরা নিরাপদে বের হয়ে আসতে পারে।

বিজিএমইএর সাবেক সহ-সভাপতি ফারুক হাসান বলেন, যেসব পোশাক কারখানা তালিকাভুক্ত নয়, সেগুলোকে আইনের মধ্য দিয়ে অগ্নি নিরাপত্তার আওতায় আনতে হবে। সেজন্য বিজিএমইএর চেয়ে সরকারকে বেশি দায়িত্বশীল হতে হবে।

অনুষ্ঠানে ইন্ডাস্ট্রিয়াল বাংলাদেশ কাউন্সিলের সভাপতি রায় রমেশ চন্দ্র বলেন, দেশের এ শিল্পের বিকাশে মালিকদের পাশাপাশি ক্রেতাদেরও দায়িত্ব নিয়ে এগিয়ে আসতে হবে এবং শ্রমিকদের কল্যাণের দিক তারা গুরুত্ব দিয়ে দেখবে বলেও তিনি আশা প্রকাশ করেন।

উল্লেখ্য, চলতি বছরের ২৬ জানুয়ারি স্মার্ট গার্মেন্টসে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এর আগে স্মার্ট গার্মেন্টসে অগ্নিকাণ্ডের ঘটনায় নিহতদের ১০ লাখ ৪৯ হাজার টাকা ও আহত ২১ জনকে ৫ লাখ টাকার ক্ষতিপূরণ দেয়া হয়েছিল।

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone