বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|রবিবার, মে ১৯, ২০২৪
সাইটে আপনার অবস্থানঃ Home » জাতীয় » করোনা প্রতিরোধের একটি উপায়

করোনা প্রতিরোধের একটি উপায় 

050401Corona-01_kalerkantho_pic

এই করোনাকালে গরম পানীয় পান করা আপনার গলার জন্য ভালো। কিন্তু করোনাভাইরাস আপনার নাকের প্যারানাজাল সাইনাসের পেছনে তিন থেকে চার দিন লুকিয়ে থাকতে পারে। গরম পানীয় সেখানে পৌঁছায় না। চার থেকে পাঁচ দিন পরে ভাইরাসটি আপনার সাইনাসের পেছন থেকে আপনার ফুসফুসে পৌঁছায়। তখন আপনার শ্বাস নিতে সমস্যা হয়। এ জন্যই ভাপ নেওয়া খুব জরুরি। ভাপ আপনার প্যারানাজাল সাইনাসের পেছনে পৌঁছাতে সক্ষম। আপনাকে ভাপ নিয়ে নাকের সাইনাসের পেছনে লুকানো ভাইরাসকে হত্যা করতে হবে।

৫০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় এই ভাইরাসটি অক্ষম হয়ে যায় বা পক্ষাঘাতগ্রস্ত হয়। ৬০ ডিগ্রি সেলসিয়াসে এই ভাইরাস এতটাই দুর্বল হয়ে যায় যে মানবদেহের যেকোনো প্রতিরোধ ক্ষমতা এটির বিরুদ্ধে লড়াই করতে পারে। ৭০ ডিগ্রি সেলসিয়াসে ভাইরাসটি পুরোপুরি মারা যায়। এই কাজটিই বাষ্প বা ভাপ করে থাকে। পুরো জনস্বাস্থ্য বিভাগ বিষয়টি জানে। কিন্তু সবাই এই মহামারির সুবিধা নিতে চায়। এ জন্যই তারা কার্যকর তথ্যটি প্রকাশ্যে আনে না।

যারা বাড়িতে থাকে, তাদের দিনের মধ্যে অন্তত একবার ভাপ নেওয়া উচিত। বাইরে গেলে বা কাঁচাবাজারে গেলে দিনে দুইবার করে ভাপ নিতে হবে। যে বা যারা জনসমাগমে যায় বা মানুষের সঙ্গে দেখা-সাক্ষাৎ করে বা অফিসে যায়, তাদের উচিত দিনে তিনবার ভাপ নেওয়া।

বাষ্প সপ্তাহ

চিকিৎসকদের মতে, নাক ও মুখ দিয়ে ভাপ নিলেই করোনাভাইরাস নির্মূল করা সম্ভব। যদি সব মানুষ এক সপ্তাহ ধরে স্টিম ড্রাইভ চালানো শুরু করে, তবে মহামারিটি শিগগিরই শেষ হয়ে যাবে।

সুতরাং একটি পরামর্শ : এখন থেকে এক সপ্তাহের জন্য সকাল ও সন্ধ্যা দুই বেলা মাত্র পাঁচ মিনিট করে ভাপ নিতে হবে। আমরা সবাই যদি এই অনুশীলনটি এক সপ্তাহের জন্য করি, তবে মারাত্মক কভিড-১৯ মুছে ফেলা সম্ভব হবে। এই অনুশীলনের কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই এবং কোনো অর্থও ব্যয় করতে হয় না।

লেখক : ডা. এন এন ক্যানাপ্পান মাদুরাই

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone