বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|শনিবার, মে ৪, ২০২৪
সাইটে আপনার অবস্থানঃ Home » জাতীয় » কানাডায় পদ্মা সেতুর দুর্নীতি মামলার বিচার শুরু ৭ এপ্রিল

কানাডায় পদ্মা সেতুর দুর্নীতি মামলার বিচার শুরু ৭ এপ্রিল 

padma-setu ai

ইজাজ ফারুক মেহেদি, ঢাকা : আগামী ৭ এপ্রিল কানাডার আদালতে পদ্মা সেতুর দুর্নীতির মামলার বিচার কাজ শুরু হচ্ছে।

এ মামলার অন্যতম সাক্ষী বাংলাদেশি নাগরিক মোহাম্মদ মোস্তফা ইতোমধ্যে পদ্মা সেতুর দুর্নীতি বিষয়ে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন।

মঙ্গলবার দুপুরে সচিবালয়ে আইনমন্ত্রী এডভোকেট আনিসুল হক সাংবাদিকদের এ তথ্য জানিয়ে বলেন, আমি এর আগে দুর্নীতি দমন কমিশনের (দুদক) আইনজীবী হিসেবে দুবার কানাডা সফর করেছি। তখন আমি আদালতের কাছে মামলা সংক্রান্ত নথিপত্র চেয়েছিলাম। কিন্তু সে সব দেয়া হয়নি। পরবর্তীতে আমাদের কাছে মামলার সার্টিফাইড কপি পাঠানো হয়েছে। সেগুলো দুদকে সংরক্ষিত আছে। এখন আমি দুদকের কেউ নই।

এর আগে পদ্মা সেতুর ঠিকাদারি কাজ পাইয়ে দিতে ঘুষ কেলেঙ্কারির সঙ্গে জড়িত থাকার অভিযোগে গত বছরের ১৮ সেপ্টেম্বর আরসিএমপি বাংলাদেশের সাবেক পররাষ্ট্র প্রতিমন্ত্রী আবুল হাসান চৌধুরী, কানাডিয়ান নির্মাতা প্রতিষ্ঠান এসএনসি-লাভালিনের সাবেক কর্মকর্তা কেভিন ওয়ালস (৪৬), রমেশ শাহ (৬২), মোহাম্মদ ইসমাইল (৫০) ও কানাডীয় নাগরিক জুলফিকার আলী ভূঁইয়াকে অভিযুক্ত করে।

উল্লেখ্য, পরামর্শক নিয়োগে ঘুষ লেনদেনের ষড়যন্ত্রের অভিযোগ তুলে পদ্মা সেতু প্রকল্পে ১২০ কোটি ডলার অর্থায়ন বাতিল করে বিশ্বব্যাংক। পদ্মা সেতু প্রকল্পে বিশ্বব্যাংক ছাড়াও এশিয়ান ডেভলপমেন্ট ব্যাংক (এডিবি), জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা) এবং ইসলামিক ডেভলপমেন্ট ব্যাংক (আইডিবি) অর্থায়ন করার কথা ছিল। তবে বিশ্ব ব্যাংক সরে যাওয়ার পর অন্যান্য প্রতিষ্ঠানও পদ্মা সেতু থেকে মুখ ফিরিয়ে নেয়। এরপর বাংলাদেশ সরকার নিজেস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণের ঘোষণা দেয়।

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone