বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|বুধবার, মে ১, ২০২৪
সাইটে আপনার অবস্থানঃ Home » লাইফ স্টাইল » শবে বরাতে তৈরি করতে পারেন নানা স্বাদের হালুয়া

শবে বরাতে তৈরি করতে পারেন নানা স্বাদের হালুয়া 

মিষ্টিজাতীয় খাবারের মধ্যে হালুয়ার কদর রয়েছে সব সময়ই। সুস্বাদু সব হালুয়া তৈরি করা যায় সহজেই। হালুয়ার রয়েছে নানা বৈচিত্র। অনেকেই শবে বরাতের দিন হালুয়া বরফি তৈরি করে সবাইকে খাওয়াতে পছন্দ করেন। সেক্ষেত্রে চাইলে বাড়িতেই তৈরি করতে পারেন নানা স্বাদের হালুয়া। অনেক ধরনের হালুয়া তৈরি হয় গাজরের হালুয়া, পেঁপের হালুয়া, সুজির হালুয়া,বাদামের হালুয়া, বুটের  ডালের হালুয়া, ডিমের হালুয়া, দুধ-নারকেলের সুস্বাদু হালুয়া, পাকা কলার হালুয়া, বাদামের হালুয়া। চলুন শিখে নেয়া যাক  হালুয়ার রেসিপি –

সুজির হালুয়া:

উপকরণ :  আধা কাপ সুজি, ২ চামচ ঘি বা বাটার, ২৫০ গ্রাম দুধ, আধা কাপ চিনি, স্লাইজ করা পেস্তাবাদাম কয়েক টুকরা, কাজুবাদাম কুচি করে কাটা, সামান্য দারুচিনির গুড়া

প্রস্তুত প্রণালি : প্রথমে একটি প্যানে দুধ জ্বাল দিন। ফুটে উঠলে জ্বাল কমিয়ে আস্তে আস্তে নাড়তে থাকুন। দুধ ঘন হয়ে এলে চুলা বন্ধ করুন। এবার একটি ননস্টিক প্যানে ঘি দিন। এরপর এতে সুজিটা ঢেলে দিন। হালকা আঁচে রেখে সুজিটা নাড়াচাড়া করুন। এবার এতে দুধট ঢেলে দিন। অনরবত নাড়তে থাকুন। সুজি ঘন হয়ে এলে এতে ধীরে ধীরে চিনি ও দারুচিনির গুঁড়া যোগ করুন।

বাদামের হালুয়া:

উপকরণ : কাজু বাদাম ২ কাপ, ছানা ২ কাপ, চিনি ২ কাপ, এলাচ গুঁড়া সিকি চা চামচ, ঘি আধা কাপ, ময়দা ১ টেবিল চামচ, কিসমিস ১ টেবিল চামচ, কাজু ও পেস্তা বাদাম সাজানোর জন্য।

প্রস্তুত প্রণালি : কাজু বাদাম হালকা ভেজে তিন-চার ঘণ্টা পানিতে ভিজিয়ে রাখুন। পানি থেকে তুলে কাজু বাদাম ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। এবার চুলায় পাত্রে ঘি দিয়ে কাজু বাদাম ও ছানা দিয়ে নাড়তে থাকুন এবং চিনি দিন। ময়দা, এলাচ গুঁড়া দিন। হালুয়া হয়ে এলে প্লেটে ঢেলে পিস করে নিন। সবশেষে সাজিয়ে ওপরে কিসমিস, কাজু ও পেস্তা বাদাম দিয়ে সাজিয়ে পরিবেশন করুন সুস্বাদু বাদামের হালুয়া।

বুটের ডালের হালুয়া:

উপকরণ : বুটের ডাল ১ কাপ, ঘি আধা কাপ, চিনি ১ কাপ, দুধ দেড় কাপ, কাজু বাদাম কয়েকটা, এলাচ  ২টা, দারুচিনি ১টা।

প্রস্তুত প্রণালি : ডাল ভালোভাবে ধুয়ে নিন। চার পাঁচ ঘণ্টা পানিতে ভিজিয়ে রাখুন। এরপর ডাল ভালোভাবে সিদ্ধ করুন। চুলা নিভিয়ে ডালের সঙ্গে দুধ মেশান। এবার মিশ্রণটি মিহি করে বেটে বা ব্লেন্ড করে আলাদা পাত্রে রাখুন।ননস্টিক প্যানে বাকি ঘি ঢেলে দিন। এতে বাটা বা ব্লেন্ড করে রাখা ডাল-দুধের মিশ্রণটা ঢেলে দিন। ধীরে ধীরে চিনি, লবঙ্গ, দারুচিনি, তেজপাতা যোগ করুন। বার বার নাড়তে থাকুন। ঘান হলে চুলা বন্ধ করুন। হালুয়া ঢালার আগে গরম মসলা তুলে ফেলুন। ঠান্ডা হলে ফ্রিজে রেখে দিন। পরে বের করে বিভিন্ন আকৃতি অনুযায়ী হালুয়ার নকশা করতে পারেন।

ডিমের হালুয়া :

উপকরণ : ডিম ৪ টি, দুধ ১ কাপ, ঘি, চিনি, এলাচ ও দারুচিনি কয়েকটি, কাজু ও পেস্তাবাদাম।

প্রস্তুত প্রণালি : কড়াইয়ে ঘি গরম করে এলাচ ও দারুচিনি দিন। এরপর দুধ দিয়ে নাড়াচাড়া করুন। অন্য একটি বাটিতে ডিম ও চিনি ভালো করে মিশিয়ে নিন। এদিকে দুধ বলক আসলে মিশ্রণটি দিয়ে দ্রুত নাড়ুন। এবার চুলার আঁচ কমিয়ে রাখুন। যতক্ষণ না দানার মত হচ্ছে ততক্ষণ নাড়তে হবে। একসময় দানা ঝুরঝুরে হয়ে যাবে তখন বুঝবেন হয়ে গেছে। অন্য একটি পাত্রে নামিয়ে ফেলুন। যেকোনো হালুয়ায় কাজু ও পেস্তাবাদাম এর স্বাদ আরো বাড়িয়ে দেয়। বাদাম ছড়িয়ে এবার পরিবেশন করুন মজাদার ডিমের হালুয়া।

দুধের বরফি :

উপকরণ : ২ কাপ পাউডার মিল্ক, ১ কাপ চিনি, বাদাম গুঁড়ো- আধ কাপ, ময়দা- ১ টেবিল চামচ, ১ চা চামচ গোলাপ জল, ১ চা চামচ ঘি, ১/২ চা চামচ এলাচ গুঁড়ো, তরল দুধ – আধ কাপ, সাজানোর জন্য বাদাম

প্রস্তুত প্রণালি :  প্রথমে কড়াইয়ে ঘি দিয়ে তাতে বাদাম গুঁড়া ও ময়দা ভালো করে ভেজে নিন। ভাজা ঘ্রাণ বের হলে তাতে গুঁড়া দুধ দিয়ে ভেজে নিন। এর মধ্যে তরল দুধসহ অন্য সব উপকরণ ছেড়ে দিন। একটু সময় নিয়ে নাড়তে হবে। চিনি গলে জমে গেলে নামিয়ে থালায় ছড়িয়ে দিতে হবে। ফ্রিজে রেখে ঠান্ডা করে বরফি আকারে কেটে নিন।

পেঁপে ও গাজরের হালুয়া :

উপকরণ : কাঁচা পেঁপে কুচি এক কাপ, গাজর কুচি এক কাপ, চিনি আধা কাপ, দুধ এক কাপ, দারুচিনি গুঁড়া আধা চা চামচ, কাজুবাদাম কুচি সাত/আটটি, ঘি পরিমাণমতো ও জাফরান সামান্য।

প্রস্তুত প্রণালি : প্রথমে একটি প্যানে ঘি দিয়ে তাতে পেঁপে কুচি ও গাজর কুচি দিয়ে কিছুক্ষণ ভাজুন। এবার এতে দুধ ও চিনি দিয়ে নাড়তে থাকুন। ঘন হয়ে এলে এতে দারুচিনি গুঁড়া, কাজুবাদাম কুচি ও জাফরান দিয়ে নেড়ে চুলা থেকে নামিয়ে ঠান্ডা করুন। শক্ত হয়ে গেলে নিজের মনমতো কেটে পরিবেশন করুন সুস্বাদু পেঁপে ও গাজরের হালুয়া।

পাকা কলার হালুয়া :

উপকরণ : পাকা কলা ৩টি, ১/৪ কাপ চিনি, ২ টেবিল চামচ ঘি, ৩ টেবিল চামচ কাজু বাদাম, ১/৪ চা চামচ এলাচের গুঁড়ো।

প্রস্তুত প্রণালি : প্রথমে পাকা কলা খোসা ছাড়িয়ে ব্লেন্ড করে পেস্ট করুন। এবার প্যানে এক চা চামচ ঘি গরম করে নিন। ঘি গরম হলে তেলের মতো হয়ে যাবে, তাতে কাজু বাদাম আধ ভাঙা করে ভেজে নিন। অন্য একটি প্যানে ঘি গরম করার পর ব্লেন্ড করা কলার পেস্ট দিয়ে দিন তাতে। কলার পেস্ট হালকা ভাজা ভাজা হওয়ার পর তাতে চিনি মিশিয়ে নিন। এখন অল্প অল্প করে ঘিসহ সকল উপকরণ ঢেলে দিয়ে ৮-১০ মিনিট রাখুন। তবে সাবধান, হালকা তাপে এসব ভাজার সময় একটু পর পর নেড়ে নিতে হবে। যেন তা পুড়ে না যায়। চুলা থেকে নামিয়ে একটি প্লেটে ভালো করে ঘি মেখে তাতে পাকা কলার হালুয়া রাখুন। ঠাণ্ডা হওয়ার পর চাকু দিয়ে পছন্দসই কেটে টুকরো টুকরো করে পরিবেশন করুন সুস্বাদু পাকা কলার হালুয়া।

 

 

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone