বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|শনিবার, মে ১৮, ২০২৪
সাইটে আপনার অবস্থানঃ Home » জাতীয় » ফ্লোরিডায় অস্থায়ী স্মৃতিসৌধে প্রবাসী বাংলাদেশিদের শ্রদ্ধা

ফ্লোরিডায় অস্থায়ী স্মৃতিসৌধে প্রবাসী বাংলাদেশিদের শ্রদ্ধা 

150516Untitled-1

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার বয়নটন বিচ শহরের সারা সিমস পার্কটি সেজেছিল লাল সুবজের সাজে। করোনার কারণে সতর্কতা জারি ছিল। এরপরও বহু প্রবাসী বাংলাদেশি জড়ো হয়েছিলেন পার্কটিতে।

এসব প্রবাসীর পরনে ছিল লাল-সবুজের ছোঁয়া। বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর পূর্তিতে উৎসবমুখর এই আয়োজনটি করে বাংলাদেশ ক্লাব অব ফ্লোরিডা।

দুই দিনব্যাপী এই উৎসব শুরু হয় ২৬ মার্চ পতাকা উত্তোলন ও মঞ্চ উন্মোচনের মধ্য দিয়ে। প্রথম দিন বাংলাদেশ ক্লাবের কর্মকর্তারা শুভেচ্ছা বক্তব্য দেন। তবে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন লেখক ও সাংবাদিক শামীম আল আমিন। তিনি ‘মুক্তিযুদ্ধে আমেরিকান বন্ধুরা’ শীর্ষক বক্তব্য উপস্থাপন করেন।

পরেরদিন শনিবার ছিল উৎসবের মূল আয়োজন। দুপুরের পর থেকে দলে দলে প্রবাসী বাংলাদেশিরা আসতে শুরু করেন সারা সিমস পার্কে। বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের জাতীয় সংগীত পরিবেশনের মধ্য দিয়ে অনুষ্ঠানমালা শুরু হয়। এরপর বাংলাদেশ ক্লাবের কর্মকর্তারা মঞ্চে আসেন। শুভেচ্ছা বক্তব্য দেন তাঁদের মধ্যে অনেকে।

উপস্থিত ছিলেন ক্লাবের চেয়াম্যান আরশাদ আলী, প্রধান উপদেষ্টা টিটন মালিক, উপদেষ্টা আরিফুল হক টনি, টেকনিক্যাল উপদেষ্টা ইমন করিম, সভাপতি শাহীন চৌধুরী, সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ব্যারিস্টার মনির হোসেন কাজল, অ্যাসিসট্যান্ট সিইও লিটন মজুমদার, সাধারণ সম্পাদক সালাম চাকলাদার, প্রচার ও প্রকাশনা সম্পাদক মিল্টন মজুমদার, পরিচালক ইকরামুল রুবেল প্রমুখ। তাঁরা বাংলাদেশের মুক্তিযুদ্ধের সুবর্ণজয়ন্তীতে প্রবাসী বাংলাদেশিদের শুভেচ্ছা জানান।

উৎসবের অন্যতম আকর্ষণ ছিল সাভারে নির্মিত জাতীয় স্মৃতিসৌধের আদলে প্রথমবারের মতো একটি স্মৃতিসৌধ নির্মাণ। এটি দেখার জন্যও অনেকে কৌতুহলী হয়ে সেখানে ছুটে আসেন। বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে এসময় ফুল দিয়ে স্মৃতিসৌধে ফুল দিয়ে মুক্তিযুদ্ধে শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো হয়।

বেলা ২টায় শুরু হয়ে অনুষ্ঠানটি টানা চলে রাত ৮টা পর্যন্ত। শিশু-কিশোরদের অংশগ্রহণে নাচ, গান, আবৃত্তি সবাইকে মুগ্ধ করে। অপর্ণা আমিনের গাওয়া জোয়ান বায়েজের গান সবাইকে মুগ্ধ করে। সোনিয়া সুইটি, আলমগীর হোসেন পাটোয়ারি, দেবজ্যোতির গান দর্শকদের আনন্দ দেয়। এছাড়া অনুষ্ঠানের অন্যতম আকর্ষণ ছিল ফ্লোরিডার সাংস্কৃতিক সংগঠন ‘একতারা’র বিশেষ পরিবেশনা।

শামীম আল আমিনের সঞ্চালনায় পুরো অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করে ফ্লোরিডার প্রথম বাংলা ভাষার টেলিভিশন এফবি টিভি।

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone