বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|শনিবার, মে ১৮, ২০২৪
সাইটে আপনার অবস্থানঃ Home » আর্ন্তজাতিক » চীনের সঙ্গে উত্তেজনা, তাইওয়ানকে সুদৃঢ় মার্কিন সমর্থন

চীনের সঙ্গে উত্তেজনা, তাইওয়ানকে সুদৃঢ় মার্কিন সমর্থন 

122349_bangladesh_pratidin_zzz8

তাইওয়ানের প্রতি চীনের ভয়ভীতি প্রদর্শন অব্যাহত থাকার পরিপ্রেক্ষিতে যুক্তরাষ্ট্রের বাইডেন প্রশাসন ওই দেশটির শান্তি-সুস্থিতি বজায় রাখার কাজে ‘পাথর-দৃঢ়’ সমর্থন দেওয়ার অঙ্গীকার ব্যক্ত করেছে। বার্তা সংস্থা আইএনএ জানায়, তাইওয়ান এ সমর্থনের জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেছে।

২৩ জানুয়ারি চীনের ১৩টি বোমারু ও জঙ্গি বিমান তাইওয়ানের আকাশসীমায় এসে চক্কর দেয়। দৃশ্যত তাইওয়ানকে ভীতসন্ত্রস্ত করাই ছিল তাদের উদ্দেশ্য।

‘ফোকাস তাইওয়ান’-এর খবরে বলা হয়, আকাশসীমা লঙ্ঘনকারী বিমানের মধ্যে ছিল একটি ওয়াই-এইট অ্যান্টি-সাবমেরিন উড়োজাহাজ, আটটি জিয়ান এইচ-সিক্সকে বোম্বারু ও চারটি শেনইয়াং জে-সিক্সটিন ফাইটার জেট। ওই ঘটনার পর যুক্তরাষ্ট্র জানায়, ‘গণতান্ত্রিক দেশ তাইওয়ানের প্রতি আমাদের “পাথর-দৃঢ়” সমর্থন রয়েছে। ইন্দো-প্যাসিফিক অঞ্চলের দেশগুলোয় আমরা শান্তি-সুস্থিতির অগ্রগতি চাই।’

মার্কিন পররাষ্ট্র দফতরের এক বিবৃতিতে বলা হয়, তাইওয়ানের ওপর ‘জোরজবরদস্তি খাটানোর যে চেষ্টা চলমান রয়েছে তাতে ওয়াশিংটন উদ্বিগ্ন।’ তাইওয়ানের সামরিক, কূটনৈতিক ও অর্থনৈতিক চাপ প্রয়োগ বন্ধ করার জন্য বেইজিংয়ের প্রতি আহ্বান জানানো হয়। ২ কোটি ৪০ লাখ জন অধ্যুষিত দেশ তাইওয়ানকে ‘নিজের ভূখন্ড’ বলে দাবি করে চীন। তবু সাত দশকের বেশি সময় ধরে তাইওয়ান গণতান্ত্রিক রাষ্ট্র হিসেবে নিজের অস্তিত্ব টিকিয়ে রেখেছে।

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone