বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|রবিবার, মে ১৯, ২০২৪
সাইটে আপনার অবস্থানঃ Home » খেলা » রানের পাহাড়ে চাপা পড়ে ব্যাটিং বিপর্যয়ে ভারত

রানের পাহাড়ে চাপা পড়ে ব্যাটিং বিপর্যয়ে ভারত 

143858_bangladesh_pratidin_hero

অধিনায়ক জো রুটের দ্বিশতরানের ওপর ভর করে দ্বিতীয়দিনই প্রথম টেস্টে রানের পাহাড়ে চড়ে গিয়েছিল ইংল্যান্ড। ৮ উইকেটে ৫৫৫ রান তুলে দ্বিতীয়দিনের খেলা শেষ করেছিল তারা। তৃতীয়দিন সকালে স্কোরবোর্ডে ২৩ রান যোগ করে প্রথম ইনিংস থামল সফরকারী দলের। ভারতকে পাহাড় সমান চ্যালেঞ্জ দিয়ে ৫৭৮ রানে শেষ হলো রুটদের প্রথম ইনিংস।

তৃতীয়দিন সকালে ডম বেস এবং জেমস অ্যান্ডারসনের উইকেট দু’টি তুলে নেন যথাক্রমে জাসপ্রীত বুমরাহ এবং রবিচন্দ্রন অশ্বিন। বেস করেন ৩৪ রান, অ্যান্ডারসন ফেরেন মাত্র ১ রানে। ১৪ রান করে অপরাজিত থেকে যান জ্যাক লিচ। আর রানের পাহাড়ে চাপ পড়ে ব্যাটিংয়ে নেমেই বিপর্যয়ে পড়েছে ভারত।  ৭৩রান করতেই ৪ উইকেট হারিয়ে ফেলেছেন স্বাগতিকরা।

ইংল্যান্ডের হয়ে বল হাতে ভারতীয় শিবিরে আঘাত হানেন জোফ্রা আর্চার। দলীয় ১৯ রানের মাথায় (ব্যক্তিগত ৬ রানে) আর্চারের ডেলিভারিতে উইকেটের পিছনে বাটলারের হাতে জমা পড়েন রোহিত শর্মা। ওয়ানডে ক্রিকেটের মেজাজে ভালই ব্যাটিং শুরু করছিলেন অস্ট্রেলিয়া সফরের আবিষ্কার শুভমন গিল। কিন্তু অতিরিক্ত আক্রমণাত্মক হতে গিয়ে বিপদ ডেকে আনেন তিনি। ৫টি বাউন্ডারির সাহায্যে ২৮ বলে ২৯ রান করে আর্চারের দ্বিতীয় শিকার হন শুভমন।

মধ্যাহ্নভোজের বিরতির আগে বাকি সময়টা নির্বিঘ্নে কাটিয়ে দেন চেতেশ্বর পূজারা এবং অধিনায়ক বিরাট কোহলি। বিরতির পর লকে বেশি দূর নিয়ে যেতে পারেননি।  ডম বেসের শিকারে পরিণত হয়ে ১১ রানে মাঠ ছাড়েন।  ৪৮ বল মোকাবিলা করতে পেরেছেন কোহলি।  নিজের পরের ওভারে আজিঙ্কা রাহানেকে (১) সাজঘরের পথ দেখান বেস।

উল্লেখ্য, ভারতীয় স্পিনারদের সাধারণস্তরে নামিয়ে এনে চিপকে গতকাল শনিবার (৬ ফেব্রুয়ারী) ইতিহাস গড়েছিলেন ইংলিশঅধিনায়ক জো রুট। বিশ্বের প্রথম ব্যাটসম্যান হিসেবে শততম টেস্টে দ্বিশতরানের নজির গড়েছিলেন তিনি। এছাড়া অধিনায়ক হিসেবে টানা তিনটি টেস্টে ১৫০ বা তার বেশি রানের ইনিংস খেলেও এক বিরল নজির গড়েছিলেন রুট। এর আগে, অধিনায়ক হিসেবে এই কৃতিত্ব ছিল কেবল স্যার ডন ব্র্যাডম্যানের ঝুলিতে।

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone