বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|রবিবার, মে ১৯, ২০২৪
সাইটে আপনার অবস্থানঃ Home » জাতীয় » মার্চেই শেষ হচ্ছে উপজেলা নির্বাচন

মার্চেই শেষ হচ্ছে উপজেলা নির্বাচন 

nirbachon ai

নিজস্ব প্রতিবেদক : আগামী ১৯ মার্চ থেকে শুরু হচ্ছে চতুর্থ উপজেলা পরিষদ নির্বাচন। মেয়াদোত্তীর্ণ হওয়ার ওপর ভিত্তি করে পাঁচ দফা এ নির্বাচন করার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। ইতোমধ্যে তিন দফায় তফসিল দেওয়া হয়েছে। এ ধারাবাহিকতায় মার্চের মধ্যেই সারাদেশের ৪৮৭টি উপজেলার নির্বাচন শেষ করার নীতিগত সিদ্ধান্ত নিয়েছে ইসি।

ইসির একটি সূত্র জানায়, প্রথমদিকে কমিশন ছয় দফায় মে পর্যন্ত এ নির্বাচন করার পরিকল্পনা করলেও এখন তা থেকে সরে এসেছে। অনেকগুলো কারণে মার্চেই উপজেলা নির্বাচন শেষ করতে চায় ইসি। এই ব্যাপারে জানতে চাইলে একজন কমিশনার তা স্বীকার করেন।

সূত্র মতে, সামনে বর্ষাকাল হওয়ায় উপকূল ও হাওর অঞ্চলে নির্বাচন করা কঠিন হয়ে পড়বে। এছাড়া রাজনৈতিক পরিস্থিতিতে এখনো কোনো বাস্তবিক উন্নয়ন ঘটেনি। সবমিলিয়ে দীর্ঘ সময় ধরে এ নির্বাচন করা ঝুঁকিপূর্ণ হয়ে যায়।

এ ব্যাপারে ৫ ফেব্রুয়ারি নির্বাচন কমিশনার মো. শাহ নেওয়াজ বলেছেন, আমরা উপজেলা নির্বাচনকে দীর্ঘতর না করে দ্রুত সময়ে করার চিন্তা করছি।

ইসির একটি সূত্র জানায়, প্রথম, দ্বিতীয় ও তৃতীয় ধাপের ধারাবাহিকতায় ২৫ মার্চ চতুর্থ ধাপে এবং ৩১ মার্চ পঞ্চম বা শেষ ধাপে উপজেলা নির্বাচনের ইতি টানার পরিকল্পনা করছে কমিশন। ইতোমধ্যে তৃতীয় দফার তফসিল হয়ে গেছে। আগামী ১৫ ও ২০ ফেব্রুয়ারি চতুর্থ ও পঞ্চম দফার তফসিল দেওয়ার কথা রয়েছে।

আগামী ১৯ ফেব্রুয়ারি ৯৮ উপজেলা, ২৭ ফেব্রুয়ারি ১১৭ উপজেলা এবং ১৫ মার্চ ৮৩ উপজেলায় নির্বাচন অনুষ্ঠিত হবে। ৪১টি উপকূলীয় ও হাওর অঞ্চলসহ বাকি উপজেলাগুলোর নির্বাচন বাকি দু’ধাপে অনুষ্ঠিত হবে।

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone