বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|বৃহস্পতিবার, মে ২, ২০২৪
সাইটে আপনার অবস্থানঃ Home » লাইফ স্টাইল » সারাদিন সতেজ থাকতে যা করবেন

সারাদিন সতেজ থাকতে যা করবেন 

tea ai

এইদেশ এইসময় : সকালের শুভ্র স্নিগ্ধ হাওয়া দিনের শুরুটাই মন ভালো করে দেয়। সকালের সেই সতেজ ভাব সারাদিনের সকল কাজে প্রভাব ফেলে। মন ভালো থাকে, কাজের চাপকে চাপ মনে হয় না, সব কিছুকে ভালো লাগে তখন। কিন্তু দিনের শুরুতে সকালটা ভালো না কাটলে পুরো দিনটিই খারাপ যায়। সামান্য কারণেই অনেক বিরক্ত লাগে অথবা মেজাজ খারাপ হয়ে যায়। সব কিছুতেই ক্লান্তি এসে ভর করে। পুরো দিনের সকল কাজের পরিকল্পনা পর্যন্ত ভেস্তে যেতে পারে। আমরা সবাই চাই সকালটা শুরু হোক মন ভালো দিয়ে। কিন্তু আপনা আপনিই তো আর সকাল ভালো হবে না। এরজন্য আপনাকেই কিছু কাজ করতে হবে। সকাল ভালো তো দিন ভালো। আর এর জন্য একটু কষ্ট করে কিছু সহজ কাজ করে দিনের শুরুটা ভালো করে নিন।
ভোরে ঘুম থেকে উঠুন

ভোরে ঘুম থেকে ওঠা অনেকেরই অভ্যাসের মধ্যে পড়ে না। শীতকালে তো কারোরই নয়। কিন্তু গবেষকদের মতে ভোরে ঘুম থেকে উঠলে দিনের শুরুটাই ভালো হয়। সকালের আলো ও বাতাস দুটোই স্বাস্থ্যের জন্য বেশ ভালো তা সবাই জানেন। কিন্তু স্বাস্থ্যের জন্য ভালোর পাশাপাশি মন ভালো করারও বেশ কার্যকরী বৈশিষ্ট্য রয়েছে ভোরের আলোর। সুতরাং সারাদিন সতেজ থাকতে চাইলে ভোরে ঘুম থেকে উথার অভ্যাস করুন।
ব্যায়াম করুন

সকালে শারীরিক ব্যায়াম ও যোগব্যায়াম স্বাস্থ্যের জন্য যতটা ভালো তার চাইতে বেশি ভালো আপনাকে সারাদিন স্বতঃস্ফূর্ত রাখার জন্য। সকালের শুরুতে খানিকক্ষণ ব্যায়াম করে নিলে সারাটি দিন আপনি নিজেকে অনেক কর্মক্ষম রাখতে পারবেন। সাইকোলজিস্টদের মতে যোগব্যায়ামের ফলে মস্তিষ্কে ‘সেরিটেনিন’ নামক হরমোনের নিঃসরণ ঘটে যা মন ভালো করার হরমোন হিসেবে পরিচিত। তাই সকাল থেকে মন ভালো রাখতে চাইলে ব্যায়াম করুন।
সকালে স্বাস্থ্যকর নাস্তা খান

অনেকেই সকালে নাস্তা খান না। অনেকে সময়ের অভাবে আবার অনেকে ডায়েট করতে চান বিধায় সকালে নাস্তা না করেই কাজে লেগে পড়েন। কিন্তু আপনার দিনের শুরুটা খারাপ করার জন্য এই সামান্য নাস্তা না খাওয়ার ব্যাপারটিই দায়ী তা হয়তো আপনি নিজেও জানেন না। সকালের নাস্তা কোনোভাবেই এড়িয়ে যাবেন না। সারাদিন শরীরকে কার্যক্ষম রাখতে সকালের নাস্তাই অন্যতম। সকালে নাস্তা না করলে পুরো দিনই আপনার নিজেকে দুর্বল লাগবে। তাই সকালে স্বাস্থ্যকর নাস্তা খাবার চেষ্টা করুন। স্বাস্থ্য ভালো রাখার সাথে সাথে সারাদিন সতেজ থাকবেন।
চা/ কফি পান করুন

সকালে উঠে এক কাপ চা/কফি পান করুন। গবেষণায় দেখা যায় ক্যাফেইন মনের সতেজতায় ও শরীরে উদ্যম আনতে সব থেকে বেশি কার্যকরী উপাদান। সকালের নাস্তার সাথে এক কাপ চা/কফি পুরো দিনই আপনাকে দেবে কাজ করার ক্ষমতা। অনেক বেশি স্বাস্থ্য সচেতন মানুষ চা/কফি খান না, কিন্তু স্বাস্থ্য রক্ষায় সামান্য ক্যাফেইনেরও দরকার আছে। সবাইকে বলছি, দিনের শুরু এক কাপ চা/কফি দিয়ে করেই দেখুন না দিনটি কেমন তরতাজা যায়।
ভালো ভাবে তৈরি হয়ে কাজ শুরু করুন

সকালে ঘুম থেকে উঠা যখন দেরি হয়ে যায়। কিংবা অনেক কাজের ব্যস্ততায় এবং আলসেমি করে অনেকেই তাড়াহুড়ো করে তৈরি হয়ে কাজে লেগে যান বা বাইরে বেরিয়ে যান। কিন্তু সাইকোলজিস্টদের মতে একটি ভালো পোশাক, একটু ভালো সাজগোজ মনের ওপর অনেক ভালো প্রভাব ফেলে। সকালে আয়নায় নিজেকে একটু ভালো করে দেখুন। একটু ভালো মত তৈরি হন। আয়নায় নিজেকে ভালো দেখালে পুরো দিনই ভালো কাটবে আপনার।

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone