বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|রবিবার, মে ১৯, ২০২৪
সাইটে আপনার অবস্থানঃ Home » আর্ন্তজাতিক » মার্কিন নিষেধাজ্ঞা সত্ত্বেও প্রতিবেশী দেশগুলোতে বেড়েছে ইরানের পণ্য রফতানি

মার্কিন নিষেধাজ্ঞা সত্ত্বেও প্রতিবেশী দেশগুলোতে বেড়েছে ইরানের পণ্য রফতানি 

124136_bangladesh_pratidin_Iran

ইরানের ওপর আমেরিকার নিষেধাজ্ঞা সত্ত্বেও প্রতিবেশী দেশগুলোতে ইরানের রফতানি বৃদ্ধি পেয়েছে। ইরানের বাণিজ্য সম্প্রসারণ বিষয়ক সংস্থার মহাপরিচালক ফারজাদ পিলতান বার্তা সংস্থা ফার্সকে দেয়া এক সাক্ষাৎকারে এ তথ্য জানিয়েছেন।

তিনি শুক্রবার তেহরানে বলেন, আমেরিকার নিষেধাজ্ঞা ও প্রচণ্ড অর্থনৈতিক চাপ সত্ত্বেও গত আট মাসে প্রতিবেশী দেশগুলোতে ইরান এক হাজার ৩৩৭ কোটি ৭০ লাখ ডলার মূল্যের পণ্য রফতানি করেছে।

তিনি জানান, প্রতিবেশী দেশগুলোর পাশাপাশি অন্যান্য দেশেও ইরানের রফতানি বেড়েছে। গত আট মাসে ইরান সারাবিশ্বে তেল বহির্ভুত দুই হাজার ১৪৫ কোটি ডলারের পণ্য রফতানি করেছে।

পিলতান বলেন, ইরান যেসব দেশের কাছে পণ্য রফতানি করে সেসব দেশের মধ্যে প্রথম ২০টি দেশেই রফতানি হয়েছে দুই হাজার ৬১ কোটি ডলারের পণ্য। আর অন্য সব দেশ মিলে ইরানের কাছ থেকে আমদানি করেছে বাকি ৮৪ কোটি ডলার মূল্যের পণ্য।

ইরানের এই বাণিজ্যিক কর্মকর্তা বলেন, গত আট মাসে ইরান সবচেয়ে বেশি পণ্য রফতানি করেছে চীন, ইরাক ও সংযুক্ত আরব আমিরাতে। এছাড়া, ইরানের কাছ থেকে পণ্য আমদানির কাতারে প্রথম যে ২০টি দেশ রয়েছে সেগুলো হচ্ছে, চীন, ইরাক, সংযুক্ত আরব আমিরাত, তুরস্ক, আফগানিস্তান, পাকিস্তান, ভারত, ইন্দোনেশিয়া, আজারবাইজান, রাশিয়া, থাইল্যান্ড, আর্মেনিয়া, ওমান, কুয়েত, জার্মানি, ভেনিজুয়েলা, কাতার, কাজাকিস্তান, মিয়ানমার ও হংকং।

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone