বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|সোমবার, মে ৬, ২০২৪
সাইটে আপনার অবস্থানঃ Home » আর্ন্তজাতিক » তাইওয়ান-যুক্তরাষ্ট্র সংলাপ আসন্ন জানতে পেয়ে চীন রুষ্ট

তাইওয়ান-যুক্তরাষ্ট্র সংলাপ আসন্ন জানতে পেয়ে চীন রুষ্ট 

164052_bangladesh_pratidin_zzz1

অর্থনৈতিক সম্পর্ক উন্নত করার জন্য তাইওয়ান ও যুক্তরাষ্ট্র গুরুত্বপূর্ণ সংলাপে বসবে, এটা জানতে পেয়ে চীন রুষ্ট হয়েছে। বার্তা সংস্থা এএনআইর খবরে বলা হয়, তাইপের সঙ্গে ওয়াশিংটনের ‘যোগাযোগ বা মতবিনিময়’ ক্ষ্যান্ত দেওয়ার জন্য যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানিয়েছে চীন। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং উইবিন যুক্তরাষ্ট্রকে ‘এক চীন নীতির’ প্রতি একনিষ্ঠ হওয়ার অনুরোধ জানান। বেইজিং সব সময় বলে আসছে, তাইওয়ান হচ্ছে মূলভূখ- থেকে বিচ্ছিন্ন হওয়া চীনের একটি প্রদেশ মাত্র। তাকে মর্যাদা দেওয়া মানে ‘দুই চীন’-এর অস্তিত্ব মেনে নেওয়া।

যুক্তরাষ্ট্র-তাইওয়ান যুগপৎ অর্থনৈতিক সমৃদ্ধি বিষয়ক সংলাপের সূচনার জন্য অক্টোবরের শেষভাগে তাইওয়ান একটি প্রতিনিধি দল পাঠাচ্ছে। এই সংলাপে মার্কিন প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন আন্ডার সেক্রেটারি কেইথ ক্রাচ। উভয় দেশ চায় তাদের মধ্যে প্রযুক্তি, স্বাস্থ্যসেবা, ইন্ধনশক্তি ইত্যাদি খাতে অর্থনৈতিক সহযোগিতা সুদৃঢ় হোক।

চীনা মুখপাত্র বেইজিং-ওয়াশিংটন তিন তিনটি যৌথ ইশতেহারে যেসব অঙ্গীকার রয়েছে সেগুলোর কথা স্মরণ করিয়ে দিয়ে বলেন, যুক্তরাষ্ট্র ওসব অঙ্গীকারের প্রতি শ্রদ্ধাশীল হওয়ার পরও তাইওয়ানের সঙ্গে যোগাযোগ করলে তাতে শান্তি-সুস্থিতি সম্বন্ধে ভুল ও বিভ্রান্তিকর সংকেত যাবে।
মার্কিন স্বাস্থ্যমন্ত্রী অ্যালেক্স এজার সেপ্টেম্বরে তাইওয়ানে ঐতিহাসিক সফরে যান। তখন রুষ্ট চীনের যুদ্ধবিমান বহর তাইওয়ানের আকাশে গিয়ে চক্কর দেয়। আর তাইওয়ানও ছোড়ে মিসাইল। চীনা বিমানগুলো তখন পালায়।

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone