বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|শনিবার, মে ১৮, ২০২৪
সাইটে আপনার অবস্থানঃ Home » আর্ন্তজাতিক » চলছে মহড়া; লক্ষ্যবস্তুতে নিখুঁতভাবে আঘাত হানল ইরানের ক্ষেপণাস্ত্র

চলছে মহড়া; লক্ষ্যবস্তুতে নিখুঁতভাবে আঘাত হানল ইরানের ক্ষেপণাস্ত্র 

141050_bangladesh_pratidin_iran

ইসলামি প্রজাতন্ত্র ইরানে চলমান মহড়ায় আজ বৃহস্পতিবার আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ‘বভার-৩৭৩’ থেকে ছোড়া ক্ষেপণাস্ত্র লক্ষ্যবস্তুতে নিখুঁতভাবে আঘাত হেনেছে। ‌মহড়া পরিচালনা কর্তৃপক্ষ জানিয়েছে, দেশীয় প্রযুক্তিতে তৈরি ‘বভার-৩৭৩’ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা আজ খুবই নিচু দিয়ে উড়ে চলা লক্ষ্যবস্তুর উপস্থিতির বিষয়ে সংকেত প্রদান করেছে। খবর পার্সটুডে।

আর এর পরপরই লক্ষ্যবস্তুর অবস্থান নিখুঁতভাবে সনাক্ত করে অনেক দূর থেকে তা ধ্বংস করেছে। ‘বভার-৩৭৩’ নামের এই ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা এই প্রথম কোনো মহড়ায় কাজে লাগানো হলো। গত বছর ইরান প্রথম এই ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থাটি উন্মোচন করে। গতকাল থেকে ইরানের প্রায় অর্ধেক এলাকাজুড়ে ‘গার্ডিয়ান্স অফ বেলায়াত স্কাই-৯৯’ নামের বিশাল আকাশ প্রতিরক্ষা মহড়া শুরু হয়েছে।

এই মহড়ার মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল আব্বাস ফারাজপুর বলেছেন, “ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার ক্ষেত্রে আমরা অত্যন্ত ভালো অবস্থানে পৌঁছেছি। এগুলো সবই আন্তর্জাতিক মানের। এরপরও আমরা বসে নেই। এসব সরঞ্জামকে আরও উন্নত করতে সব সময় আমরা কাজ করে যাচ্ছি। আমরা নিজেদের তৈরি ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েন করে আকাশকে শত্রুমুক্ত রেখেছি।” তিনি আরও বলেন, শত্রুরা এটা ভালো করেই জানে ইরানের সীমানায় সামান্যতম আগ্রাসনের মোকাবেলায় আকাশ প্রতিরক্ষা ব্যবস্থাগুলো সমন্বিতভাবে সক্রিয় হয়ে উঠবে এবং জবাব দেবে।

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone