বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|সোমবার, মে ৬, ২০২৪
সাইটে আপনার অবস্থানঃ Home » আর্ন্তজাতিক » ‘ইসরায়েলের সঙ্গে কোনও চুক্তি করবে না সিরিয়া’

‘ইসরায়েলের সঙ্গে কোনও চুক্তি করবে না সিরিয়া’ 

130544_bangladesh_pratidin_Syria_Israel

সিরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেছেন, আরব বিশ্বের বিশেষ করে ফিলিস্তিনি জনগণের স্বার্থ ক্ষুণ্ন হয়- ইসরায়েলের সঙ্গে কখনও এমন কোনও চুক্তি তার সরকার করবে না।

নাম প্রকাশে অনিচ্ছুক সিরিয়ার এ কর্মকর্তা বলেন, ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যকার কয়েক দশকের দ্বন্দ্বের বিষয়ে সিরিয়া একটি সামঞ্জস্যপূর্ণ নীতি অনুসরণ করে আসছে। এখন কিছু আরব দেশ ইসরায়েলের সঙ্গে চুক্তি করে ফিলিস্তিনিদের অধিকার এবং তাদেরকে বাস্তুচ্যুত করার যে প্রচেষ্টা চালাচ্ছে তার নিন্দা জানায় সিরিয়া।

তিনি বলেন, সিরিয়া নিজেই তার অধিকার ফিরে পাওয়ার জন্য রুখে দাঁড়িয়েছে এবং ফিলিস্তিনিদের ব্যাপারে যেকোনও ধরনের ব্যক্তিগত এবং আপসকামী চুক্তির কঠোর বিরোধিতা করে। সিরিয়া সব সময় ইসরাইলি শত্রুদের সঙ্গে যেকোনও চুক্তি সইয়ের বিরোধিতা করে এসেছে, যা আরব স্বার্থ এবং ফিলিস্তিনিদের অধিকার ক্ষতিগ্রস্ত করে।

সিরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওই কর্মকর্তা আরও বলেন, পূর্ব অভিজ্ঞতা থেকে দেখা গেছে যে, ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার চুক্তির ফলে শুধুমাত্র তাদের বলদর্পিতা এবং একগুঁয়েমি বেড়েছে, আর এতে আরব দেশগুলো দ্বিধা বিভক্ত হয়েছে। সন্ত্রাসবাদের বিরুদ্ধে চলমান লড়াইয়ের ফলে সিরিয়া ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার ব্যাপারে আরও শক্ত অবস্থান গ্রহণ করেছে।

গতমাসে সংযুক্ত আরব আমিরাত এবং বাহরাইন তৃতীয় দেশ হিসেবে সম্পর্ক স্বাভাবিক করার চুক্তি করেছে। এর আগে মিশর সর্বপ্রথম ও জর্দান দ্বিতীয় আরব রাষ্ট্র হিসেবে ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার চুক্তি সই করে।

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone