বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|রবিবার, মে ৫, ২০২৪
সাইটে আপনার অবস্থানঃ Home » জাতীয় » শেখ হাসিনার বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে অভিযোগ

শেখ হাসিনার বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে অভিযোগ 

hs ai

অনলাইন ডেস্ক : বাংলাদেশে হত্যা, গুম, নির্যাতন এবং সাধারণ মানুষের জীবনকে বিপন্ন করে তোলার অপরাধে প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ ১৬ জনের বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ আদালতে (আইসিসি) অভিযোগ করেছেন শাহীন আহমেদ নামে এক ব্রিটেন প্রবাসী। গত ৩ ফেব্রুয়ারি নেদারল্যান্ডের হেগে অবস্থিত আদালতে হাজির হয়ে তিনি এই অভিযোগ দাখিল করেন।
মঙ্গলবার পূর্ব লন্ডনে আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে শাহীন রেজা নিজেকে একজন সচেতন বাংলাদেশি নাগরিক দাবি করে বলেছেন, তিনি যুক্তরাজ্য বিএনপির একজন কর্মী হলেও সম্পূর্ণ নিজ উদ্যোগে এ পদক্ষেপ নিয়েছেন।

আন্তর্জাতিক আদালত তার এ অভিযোগ গ্রহণ করেছে জানিয়ে অভিযোগের একটি ‘রিসিভড’ কপিও সাংবাদিকদের সরবরাহ করেন শাহীন রেজা। তবে এ রিসিভড কপিতে অভিযোগের কোনো রেফারেন্স নাম্বার না থাকার কারণ জানতে চাইলে তিনি বলেন, এক সপ্তাহের মধ্যে আইসিসি ইমেইলে রেফারেন্স নাম্বার পাঠাবে।

এ সংবাদ সম্মেলনে বিএনপির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মুহিবুর রহমান, যুক্তরাজ্য বিএনপির সভাপতি শাইস্তা চৌধুরি কুদ্দুস, সাধারণ সম্পাদক এম কয়সর আহমদসহ যুক্তরাজ্য বিএনপির অন্যান্য নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

এদিকে বাংলাদেশ ইস্যুতে জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিলে প্রস্তাব উত্থাপনের আহ্বান জানিয়ে ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরেনকে একটি চিঠি দেয়া হয়েছে। চিঠিতে বাংলাদেশের সাম্প্রতিক নির্বাচন, সহিংসতা, দলীয় স্বার্থে বিচার বিভাগ এবং প্রশাসনকে ব্যবহারের অভিযোগ তুলে এসব বন্ধে জাতিসংঘের মাধ্যমে ব্যবস্থা গ্রহণের আহ্বান জানানো হয়। চিটিতে আরো বলা হয়, প্রায় ৭ লাখ ৫০ হাজার বাংলাদেশীর বসবাস ব্রিটেনে। তাই ব্রিটিশ সরকার বাংলাদেশ নিয়ে এত বিপুল ব্রিটেনবাসীর উদ্বেগকে উপেক্ষা করতে পারে না। ব্রিটেন প্রবাসী বাংলাদেশীদের পক্ষে ব্রিটেনে আইন পেশায় নিয়োজিত ব্যারিস্টার এ এম আজহার এ চিঠি দেন।

উল্লেখ্য, ইতিপূর্বে আরো দুই ব্যক্তি বিভিন্ন সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিরুদ্ধে আইসিসিতে অভিযোগ করার দাবি করেন। তবে দীর্ঘ সময় অতিবাহিত হওয়ার পরও এসবের বিষয়ে কোনো ফলাফল কিংবা হালনাগাদ তথ্য পাওয়া যায়নি।

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone