বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪
সাইটে আপনার অবস্থানঃ Home » জাতীয় » উপজেলা নির্বাচন : সিলেট মিশনে ওবায়দুল কাদের

উপজেলা নির্বাচন : সিলেট মিশনে ওবায়দুল কাদের 

8098

সিলেট প্রতিবেদক : আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনে সিলেট বিভাগে একক প্রার্থী মনোনয়নে জোর চেষ্টা চলছে ক্ষমতাশীন দল আওয়ামী লীগের মধ্যে। এজন্য আজ সোমবার সিলেটে সাংগঠনিক সফরে আসছে আওয়ামীলীগের প্রতিনিধি দল। আর এ দলের প্রধান হিসেবে রয়েছেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের।
তাঁর সাথে রয়েছেন আওয়ামী লীগের কেন্দ্রীয় যুগ্ম-সাধারণ সম্পাদক দীপু মনি, আইন বিষয়ক সম্পাদক আব্দুল মতিন খসরু, সাংগঠনিক সম্পাদক মিসবাহ উদ্দিন সিরাজ এবং অর্থ প্রতিমন্ত্রী এম এ মান্নান।
সফরকালে সেমাবার সকাল ১১টায় নগরীর জালালাবাদ গ্যাস অডিটরিয়ামে জেলা ও মহানগর আওয়ামী লীগের নের্তৃবৃন্দের সাথে মতবিনিময় করবে কেন্দ্রের এই প্রতিনিধি দল। আর এই মতবিনিময়েই দলীয় প্রার্থী চূড়ান্ত করা হবে এমন তথ্যই নিশ্চিত করেছে আওয়ামী লীগের একাধিক নির্ভরযোগ্য সূত্র।
যদিও এরইমধ্যে স্থানীয় নের্তৃবৃন্দ প্রাথমিকভাবে দলীয় প্রার্থীদের নাম ঘোষণা করেছে। তবে প্রায় সকল উপজেলাতেই এখনো দলের বিদ্রোহী প্রার্থীরা নির্বাচন করতে অনড় অবস্থানে রয়েছেন। এজন্য সিলেট মিশনে কতটা সফল হবেন বর্তমান সময়ের আলোচিত এই প্রবীণ নেতা এমন প্রশ্ন ঘুরপাক খাচ্ছে সাধারণ কর্মীদের মাঝে।
আগামী ১৯ ফেব্রুয়ারি প্রথম দফা নির্বাচনে সিলেটের বিশ্বনাথ, কোম্পানীগঞ্জ, গোয়াইনঘাট, জৈন্তাপুর, গোলাপগঞ্জ ও জকিগঞ্জ-এ ৬টি উপজেলায় ভোট গ্রহণ অনুষ্টিত হবে। উপজেলা নির্বাচনকে প্রধান দু’টি রাজনৈতিক দল প্রেস্টিজ ইস্যু হিসাবে নিয়েছে। সদ্য সমাপ্ত দশম জাতীয় সংসদ নির্বাচনে অংশ না নিলেও বিএনপি উপজেলা নির্বাচনে অংশগ্রহণের সিদ্ধান্ত নিয়েছে। এ অবস্থায় দুই দলের প্রার্থীরা স্বত:স্ফুর্তভাবে নির্বাচনে অংশ নিচ্ছেন। আর এ সুযোগে নিজেদের জনপ্রিয়তা প্রমাণে মরিয়া হয়ে উঠেছে ক্ষমতামীন দল।
জানা গেছে, সিলেটের প্রতিটি উপজেলায় আওয়ামী লীগের একাধিক প্রার্থী রয়েছে। এরইমধ্যে প্রাথমিকভাবে দলীয় একক প্রার্থী ঘোষণা করা হলেও প্রতিদ্বন্দ্বী অপর প্রার্থী তা মেনে নিতে নারাজ। এ অবস্থায় প্রার্থী নির্বাচনের ক্ষেত্রে বেকায়দায় রয়েছেন দলটির নেতারা।
জকিগঞ্জে চেয়ারম্যান পদে আওয়ামী লীগের প্রার্থী হয়েছেন চার জন। এরা হলেন- লোকমান হোসেন চৌধুরী, ইশতিয়াক আহমদ চৌধুরী, আবু জাফর মো. রায়হান এবং ইউনুস আলী। এখানে মনোনয়ন দেয়া হয়েছে লোকমান হোসেন চৌধুরীকে।
গোয়াইনঘাটে চেয়ারম্যান পদে আওয়ামী লীগের ২ জন প্রার্থী রয়েছেন। তারা হলেন মুক্তিযোদ্ধা লুৎফুর রহমান লেবু এবং যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ইঞ্জিনিয়ার ফারুক আহমদ। এখানে দলের মনোনয়ন দেয়া হয়েছে লুৎফুর রহমান লেবুকে।
গোলপগঞ্জে চেয়ারম্যান পদে আওয়ামী লীগের প্রার্থী ৩জন। তারা হলেন উপজেলা সভাপতি ও বর্তমান চেয়ারম্যান ইকবাল আহমদ চৌধুরী, বর্তমান ভাইস চেয়ারম্যান হুমায়ূন কামাল এবং আওয়ামী লীগ নেতা আকবর আলী। এখানে দলীয় মনোনয়ন পেয়েছেন ইকবাল আহমদ চৌধুরী।
জৈন্তাপুরে চেয়ারম্যান পদে আওয়ামী লীগের প্রার্থী ২ জন। তারা হলেন উপজেলা আওয়ামী লীগ সভাপতি আব্দুল্লাহ মিয়া, ছাত্রলীগের সাবেক সভাপতি ইউপি চেয়ারম্যান কামাল আহমদ। এখানে দলীয় মনোনয়ন দেয়া হয়েছে আব্দুল্লাহ মিয়াকে।
বিশ্বনাথ উপজেলায় চেয়ারম্যান পদে ফিরুজ খানকে দলীয় মনোনয়ন দেয়া হয়েছে। আর কোম্পানীগঞ্জ উপজেলায় এখনো কাউকে দলীয় মনোনয়ন দিতে পারেননি স্থানীয় নেতারা।
এ প্রসঙ্গে নগর আওয়ামী লীগের সভাপতি ও সাবেক মেয়র বদর উদ্দিন আহমদ কামরান বলেন, প্রাথমিকভাবে জেলার নের্তৃবৃন্দ সব উপজেলায় প্রার্থী মনোনীত করেছেন। তবে সোমবার কেন্দ্রীয় প্রতিনিধি দলের কর্মী সভায়ই প্রার্থীদের চূড়ান্ত করা হবে। দলীয় সমর্থনের বাইরে থাকা প্রার্থীরা সভার পর মনোনয়নপত্র প্রত্যাহার করবেন বলেও আশা করেন ক্ষমতাশীন দলের এই নেতা।
সোমবারই মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন। শেষ পর্যন্ত বিদ্রোহী প্রার্থীরা কি কেন্দ্রীয় নেতাদের নির্দেশে মনোনয়নপত্র প্রত্যাহার করবেন না নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন এটি এখন নির্ভর করছে ওবায়দুল কাদেরের নের্তৃত্বে সিলেট সফরে আসা কেন্দ্রীয় প্রতিনিধি দলের ওপর। আর বিদ্রোহী প্রার্থীরা যদি নিজেদের মনোনয়ন প্রত্যাহার করেন তবেই সফল হবে ওবায়দুল কাদেরের সিলেট মিশন।

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone