বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪
সাইটে আপনার অবস্থানঃ Home » শিল্প-সাহিত্য » শুরু হল জাতীয় পথনাট্যোৎসব

শুরু হল জাতীয় পথনাট্যোৎসব 

2ai

নিজস্ব প্রতিবেদক : ‘সহিংসতার বিরুদ্ধে সংস্কৃতি’ শিরোনামে শনিবার থেকে শুরু হল জাতীয় পথনাট্যোৎসব। দেশব্যাপী সহিংসতার বিরুদ্ধে সংস্কৃতিকর্মীদের রুখে দাঁড়ানোর প্রত্যয়ে ২৯তম বারের মতো এ উৎসবের আয়োজন করেছে বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন।

বিকাল সাড়ে ৫টায় ঢাকার কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে উৎসবের উদ্বোধন করেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। উৎসবে সারাদেশের ৩৫টি নাট্যদল অংশ নিচ্ছে।

উৎসবের শুরুতে গানে-গানে বায়ান্নর ভাষা আন্দোলনে শহীদদের প্রতি শ্রদ্ধা জানায় ঢাকা সাংস্কৃতিক দল। তাদের একুশের গানের সঙ্গে তথ্যমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন শহীদ বেদিতে শ্রদ্ধা নিবেদন করে। এ সময় উপস্থিত ছিলেন লেখক সৈয়দ শামসুল হক, নাট্যব্যক্তিত্ব মামুনুর রশীদ, বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের সভাপতি ও বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকি, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সহ-সভাপতি গোলাম কুদ্দুছ, নাট্যাভিনেত্রী লাকি ইনাম, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক হাসান আরিফ, আবৃত্তি সমন্বয় পরিষদের সাধারণ সম্পাদক আহকামউল্লাহ প্রমুখ।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন লিয়াকত আলী লাকি। সঞ্চালকের দায়িত্ব পালন করেন জাতীয় পথনাট্যোৎসব উদ্যাপন পরিষদের আহ্বায়ক চন্দন রেজা।

এদিন আমিনুল আশরাফের পরিকল্পনা ও নির্দেশনায় প্রতিবাদী নৃত্য ‘জাগো’ পরিবেশন করে মহাকাল নাট্য সম্প্রদায়। এদিন আরও মঞ্চস্থ হয়েছে নাট্যদল অপেরা’র পথনাটক ‘কৈবল্য’। সঞ্জিবন শিকদারের রচনায় নাটকটির নির্দেশনা দিয়েছেন কাজী তৌফিকুল ইসলাম ইমন।

আজ পরিবেশিত হবে আমিনুল হক আমিনের রচনা ও নির্দেশনায় মুক্তালয় নাট্যাঙ্গনের ‘ঘুণ’, মলয় ভৌমিকের রচনা ও মিজানুর রহমান শিশিরের নির্দেশনায় ব্রাহ্মণবাড়িয়া সাহিত্য একাডেমির ‘চৌরাস্তা’, এ. কে. কবীরের রচনা ও নির্দেশনায় খেয়ালী নাট্যগোষ্ঠীর ‘বাচাঁর লড়াই’, এইচ. আর. অনিকের রচনা ও নির্দেশনায় চন্দ্রকলা থিয়েটারের ‘ভাঙ্গা সংবাদ’, মামুনুর রশীদের রচনা ও শাহ আলম দুলালের নির্দেশনায় আরণ্যক নাট্যদলের ‘আগুনের ডালপালা’ এবং মোহাম্মদ শাহনেওয়াজের রচনা ও নির্দেশনায় মহাকাল নাট্য সম্প্রদায়ের নাটক ‘সাপের খেলা’।

সাত দিনব্যাপী পথনাট্যোৎসব চলবে ৭ ফেব্রুয়ারি পর্যন্ত। আজ থেকে প্রতিদিন বিকাল ৪টায় উৎসব শুরু হবে।

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone