বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|রবিবার, মে ১৯, ২০২৪
সাইটে আপনার অবস্থানঃ Home » আর্ন্তজাতিক » ফরাসি সেনাদের হাতে আলকায়েদার আফ্রিকা প্রধান নিহত

ফরাসি সেনাদের হাতে আলকায়েদার আফ্রিকা প্রধান নিহত 

150634_bangladesh_pratidin_French

ফরাসি সেনারা এক অভিযানে মালিতে আলকায়দা ইন ইসলামি মাগরিব (একিউআইএম)দলের প্রধান আলজিরিয়ান আবদেল মালেক ড্রুকদেলকে হত্যা করেছে।

ফ্রান্সের প্রতিরক্ষামন্ত্রী ফ্লোরেন্স পারলি শুক্রবার এ কথা জানান। খবর এএফপি’র।

পারলি জানান, মালির উত্তরপশ্চিমাঞ্চলীয় তেসালিত শহরে বৃহস্পতিবার তাকে হত্যা করা হয়। তার ঘনিষ্ট সহযোগীরা এ কথা নিশ্চিত করেছেন।

পারলি আরও জানান, ‘আলকায়দার কার্যকরী কমিটির সদস্য ড্রুকদেল উত্তর আফ্রিকা ও সমগ্র সাহারা অঞ্চলের আল-কায়দা সম্পর্কিত জিহাদি জামাত নুসরাত আল- ইসলাম ওয়াল- মুসলিমিনসহ (জেএনআইএম) জিহাদি দলগুলোর নেতৃত্ব দিয়ে আসছিলেন।’

ফ্রান্স শুক্রবার ইসলামি স্টেট ইন দ্য গ্রেটার সাহারা (ইআইজিএস) দলের একজন নেতাকেও গ্রেপ্তারের দাবি করেছে। ইআইজিএস দলটি নাইজারের পশ্চিমাঞ্চলীয় সীমান্তে প্রায়শই হামলা চালায়।

ফ্রান্স সাহেল এলাকায় জিহাদি-বিরোধী বারখান বাহিনীর ৫০০০ সেনা মোতায়েন করেছে।

মালি ২০১২ সাল থেকে ইসলামি দলগুলোর সহিংসতার শিকার হয়ে আসছে। তারা তখন থেকে দেশটিতে হাজার হাজার সেনা ও বেসামরিক নাগরিককে হত্যা করে আসছে।

জাতিসংঘ ও ফ্রান্সের হাজার হাজার সেনার উপস্থিতি সত্ত্বেও দেশটি সন্ত্রাসের কেন্দ্র বিন্দুতে পরিণত হয়েছে। প্রতিবেশি বুরকিনা ফাসো ও নাইজারেও সংঘাত ছড়িয়ে পড়েছে।

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone