বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|শনিবার, মে ১৮, ২০২৪
সাইটে আপনার অবস্থানঃ Home » জাতীয় » ইজতেমায় বাদ আসর যৌতুকবিহীন বিয়ে

ইজতেমায় বাদ আসর যৌতুকবিহীন বিয়ে 

0,,15664659_303,00

নিজস্ব প্রতিবেদক : টঙ্গীর তুরাগ তীরে অনুষ্ঠিত তিন দিনব্যাপি বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের দ্বিতীয় দিন আজ শনিবার।

ইজতেমা ময়দানে লাখো মুসল্লির উপস্থিতিতে চলছে কোরআস-হাদিসের আলোকে বয়ান। বাদ ফজর পাকিস্তানের মাওলানা হাজী আব্দুল ওয়াহাবের বয়ানের মধ্য দিয়ে দ্বিতীয় দিনের বয়ান শুরু হয়। এ বয়ান বাংলায় তরজমা করছেন বাংলাদেশের মাওলানা দেলোয়ার হোসাইন।

দ্বিতীয় দিনেও ইজতেমাস্থলে মুসল্লিরা আসছেন। শিল্প নগরী টঙ্গী ইজতেমা উপলক্ষে এখন যেন ধর্মীয় নগরীতে পরিণত হয়েছে। আখেরি মোনাজাতের আগ পর্যন্ত মানুষের এ ঢল অব্যাহত থাকবে। আগামীকাল রোববার আখেরি মোনাজাতে মধ্য দিয়ে শেষ হবে এবারের বিশ্ব ইজতেমা।

যৌতুকবিহীন বিয়ে
আজ বাদ আসর বিশ্ব ইজতেমার যৌতুকবিহীন বিয়ে অনুষ্ঠিত হবে। তাবলিগের রেওয়াজ অনুযায়ী ইজতেমার দ্বিতীয় দিন বাদ আসর বয়ান মঞ্চের পাশে বসে যৌতুকবিহীন বিয়ের আসর। এখানে কনের উপস্থিত থাকার প্রয়োজন হয় না। কনের সম্মতিতে বর ও কনে পক্ষের লোকজনের উপস্থিতিতে ওই বিয়ে অনুষ্ঠিত হয়। বিয়েতে মোহরানা ধার্য করা হয় ‘মোহর ফাতেমী’র নিয়মানুযায়ী। এ নিয়ম অনুযায়ী মোহরানার পরিমাণ ধরা হয় দেড়শ’ তোলা রূপা বা উহার সমমূল্য অর্থ। বিয়ের পর নব দম্পতিদের সুখ-সমৃদ্ধিময় জীবন কামনা করে মোনাজাত হয় এবং মঞ্চের আশপাশের মুসল্লিদের মাঝে খেজুর বিতরণ করা হয়।

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone