বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪
সাইটে আপনার অবস্থানঃ Home » প্রযুক্তি » এবার মাইক্রোসফ্টের স্মার্ট ব্রা

এবার মাইক্রোসফ্টের স্মার্ট ব্রা 

smart-bra

মাইক্রোসফ্টের গবেষকরা এমন একটি স্মার্ট ব্রার ডিজাইন করেছেন যা নারীর মানসিক চাপ সনাক্ত করতে পারবে। এই ব্রাতে অপসারণযোগ্য সেন্সর থাকবে যা মানসিক অবস্থা নির্ণয় করতে হৃৎপিন্ড ও ত্বকের কার্যকলাপ পর্যবেক্ষণ করবে। এই ব্রা তৈরির লক্ষ্য হচ্ছে পরিধানযোগ্য প্রযুক্তি মানসিক চাপের সঙ্গে সম্পর্কিত অধিক খাদ্য গ্রহণ রোধে সহায়তা করতে পারে কিনা তা খুঁজে বের করা।

একটি স্মার্টফোন অ্যাপের মাধ্যমে এই ব্রা ব্যবহারকারীর মনের অবস্থা সংক্রান্ত উপাত্ত সংগৃহীত হয়। যাতে ‘ভাবাবেগের বশে খাদ্যগ্রহণ’ এর সম্ভাব্য ঘটনা আলোকপাত করা হবে। এ উদ্দেশ্যে মাইক্রোসফ্টের ভিস্যুয়ালাইজেশন ও ইন্টার‌্যাকশন রিসার্চ গ্রুপের একটি টিম ব্রার মধ্যে ইলোক্ট্রকার্ডিওগ্রাম ও ইলেক্ট্রডার্মাল এ্যাক্টিভিটিজ সেন্সর সংযুক্ত করে। একই সঙ্গে সংযুক্ত করা হয় হবে গাইরোস্কোপ ও এক্সিলোরোমিটার। গবেষকরা বলেন, এই ব্রা ব্যবহার করা কল্যাণকর, কারণ এতে আমরা হৃৎপিন্ডের কাছে ইকেজি (ইলেকট্রকার্ডিওগ্রাম) সংগ্রহ করতে সক্ষম হবো।

একই উদ্দেশ্যে পুরুষদের জন্য আন্ডারওয়্যার তৈরি ব্যর্থ হয়েছে। কারণ এতে সেন্সর সংযুক্ত করা হয় হৃৎপিন্ডের অনেক দূরে। স্মার্ট ব্রার কার্যকারিতা পরীক্ষা করতে কয়েক নারীকে চার দিন ধরে দিনে প্রায় ছয় ঘন্টা ভাবাবেগ পরীক্ষা করা হয়।

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone