বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|রবিবার, মে ১৯, ২০২৪
সাইটে আপনার অবস্থানঃ Home » আর্ন্তজাতিক » ইরাকের সঙ্গে কৌশলগত সম্পর্ক গড়ে তুলতে ইরান প্রস্তুত’

ইরাকের সঙ্গে কৌশলগত সম্পর্ক গড়ে তুলতে ইরান প্রস্তুত’ 

175143_bangladesh_pratidin_hatim-news-pic

ইরান প্রতিবেশী ইরাকের সঙ্গে অংশীদারমূলক কৌশলগত সম্পর্ক গড়ে তুলতে আগ্রহী বলে জানিয়েছেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী ব্রিগেডিয়ার জেনারেল আমির হাতামি। একই সঙ্গে চলমান দ্বিপক্ষীয় সম্পর্ককে সহযোগিতার একটি নতুন মডেলে রূপান্তরিত করার ব্যাপারে দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন তিনি।

রবিবার ইরাকের প্রতিরক্ষামন্ত্রী লেফটেন্যান্ট জেনারেল জুমা আনাদ সাদুনের সঙ্গে এক ভিডিও ফোনে জেনারেল হাতামি এ মন্তব্য করেন।

ইরাকের নতুন প্রধানমন্ত্রী মুস্তাফা আল কাদিমি জেনারেল জুমা আনাদকে তার দেশের নতুন প্রতিরক্ষামন্ত্রী হিসেবে নিয়োগ দিয়েছেন। প্রতিরক্ষামন্ত্রী জেনারেল হাতামি এসময় এ অঞ্চলে নিরাপত্তা এবং স্থিতিশীলতা প্রতিষ্ঠার জন্য তেহরান এবং বাগদাদের মধ্যে প্রতিরক্ষা সহযোগিতা বাড়ানোর ওপর গুরুত্বারোপ করেন।

তিনি বলেন, আমরা সমস্ত শক্তি ও সামর্থ দিয়ে ইরাকের প্রতি সহযোগিতার হাত বাড়িয়ে দিতে চাই এবং দেশটির কৌশলগত অংশীদার হতে চাই। আর এভাবে আমাদের সম্পর্ককে সহযোগিতার একটি নতুন মডেলের দিকে এগিয়ে নিতে চাই।

২০০৩ সালে ইরাকের সাবেক স্বৈরশাসক সাদ্দাম হোসেন ক্ষমতাচ্যূত হওয়ার পর দেশটির সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক রক্ষা করে আসছে ইরান। এছাড়া, ২০১৪ সালে বাগদাদ সরকারের অনুরোধে উগ্র তাকফিরি গোষ্ঠী দায়েশ সন্ত্রাসীদেরকে নির্মূলে ইরাকের নিরাপত্তা বাহিনীকে সাহায্য করতে সেখানে সামরিক উপদেষ্টা পাঠিয়েছিল ইরান।

প্রতিরক্ষামন্ত্রী হাতামি ইরাকের নতুন প্রতিরক্ষামন্ত্রীকে অভিনন্দন জানান এবং তার কর্মময় জীবনের সাফল্য কামনা করেন।

ইরাকে সম্প্রতি নতুন সরকার গঠনের প্রতি সন্তোষ প্রকাশ করে হাতামি বলেন, সকল নৃতাত্বিক এবং ধর্মীয় সংগঠনকে সঙ্গে নিয়ে একটি ঐক্যবদ্ধ, স্বাধীন এবং শক্তিশালী ইরাক গড়ে উঠুক এটাই আমাদের মৌলিক নীতি।

নিজস্ব প্রতিবেদকঃ শাওন মজুমদার

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone