বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|শুক্রবার, মে ১৭, ২০২৪
সাইটে আপনার অবস্থানঃ Home » আর্ন্তজাতিক » কারাগারে দ. কোরিয়ার প্রেসিডেন্ট

কারাগারে দ. কোরিয়ার প্রেসিডেন্ট 

_103721853_049083278

 

দক্ষিণ কোরিয়ার সাবেক প্রেসিডেন্ট লী মিউং-বাক’কে বুধবার কারাগারে নেয়া হয়েছে। ঘুষ গ্রহণ ও দুর্নীতির দায়ে দেয়া ১৭ বছরের দ-াদেশের বিরুদ্ধে করা আপিল আবেদন নাকচ হওয়ার পর তাকে সেখানে পাঠানো হয়। খবর এএফপি’র।
এক কোটি ১০ লাখ মার্কিন ডলার জরিমানাসহ ১৫ বছরের কারাদ- হলেও তার করা আপিল আবেদন মঞ্জুর হওয়ায় ২০১৮ সালে লী সংক্ষিপ্ত সময়ের জন্য কারাগারে থাকেন।
কোটি কোটি ডলারের আর্থিক দুর্নীতি এবং স্যামসাং ইলেক্ট্রনিক্সের চেয়ারমেন লী কুন-হীকে ক্ষমা করে দেয়ার বিনিময়ে ঘুষ গ্রহণ করায় তাকে দোষী সাব্যস্ত করা হয়েছিল। কর ফাঁকি দেয়ায় হীর কারাদ- হয়েছিল।
বুধবার এক শুনানিতে সিউলের সেন্ট্রাল ডিস্ট্রিক কোর্ট দ-াদেশের নির্দেশ দিয়ে বলেছে, লী তার ভুল কৃতকর্মের জন্য অনুশোচনা প্রকাশ করেননি বা তার মধ্যে অনুশোচনা প্রদর্শনের কোন ইঙ্গিতও দেখা যায়নি।
আদালত বলেছে, বরং তিনি স্যামসাং কর্মকর্তাদের সাথে কাজ করা সরকারি কর্মকর্তাদের দায়ী করেছেন।উল্লেখ্য, ক্ষমতা থেকে চলে যাওয়ার পর রাজনৈতিক প্রতিদ্বন্দ্বীদের শুরু করা তদন্তের ফলে দক্ষিণ কোরিয়ার অনেক প্রেসিডেন্টকে কারাবরণ করতে হয়।
লী’র উত্তরাধিকারী পার্ক গিউন-হাই ক্ষমতার অপব্যবহার ও ঘুষ গ্রহণের দায়ে বর্তমানে ৩২ বছরের সাজা ভোগ করছেন। দুর্নীতি প্রশ্নে দেশব্যাপী ব্যাপক আন্দোলনের মুখে ২০১৭ সালে তিনি ক্ষমতাচ্যুত হন।

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone