বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|বুধবার, মে ৮, ২০২৪
সাইটে আপনার অবস্থানঃ Home » বিনোদন » সপ্তম ঢাকা লিটার‌্যারি ফ্যাস্টিভাল ১৬ নভেম্বর বাংলা একাডেমিতে শুরু

সপ্তম ঢাকা লিটার‌্যারি ফ্যাস্টিভাল ১৬ নভেম্বর বাংলা একাডেমিতে শুরু 

2017-11-05_21_914579

তিনদিনব্যাপী সপ্তম ঢাকা লিটার‌্যারি ফ্যাস্টিভাল (ডিএলএফ) আগামী ১৬ নভেম্বর রাজধানীর বাংলা একাডেমিতে শুরু হবে। উৎসব চলবে ১৮ নভেম্বর পর্যন্ত।
সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়, বাংলা একাডেমি ও যাত্রিক প্রোডাকশন লিমিটেড যৌথভাবে এ উৎসবের আয়োজন করছে। এবারের উৎসবে বাংলাদেশসহ ৩১টি দেশ অংশ নিচ্ছে। ৩০টি বিভিন্ন দেশের ৭০ জন এবং বাংলাদেশের প্রায় ২৫০ জনসহ প্রায় ৩২০ জন লেখক,কবি,সাহিত্যিক,গবেষক এই উৎসবে অংশ্রগহণ করবেন।
উৎসব সফল করার জন্য ইতিমধ্যে দুটি কমিটি গঠন করা হয়েছে। একটি উৎসব কমিটি এবং অপরটি হচ্ছে নিরাপত্তা বিষয়ক কমিটি। উৎসব সফল করার জন্য বাংলা একাডেমি প্রাঙ্গণে সার্বিক নিরাপত্তার ব্যবস্থা থাকবে। বিভিন্ন দেশের অতিথি লেখকদের আবাসিকস্থলেও থাকবে নিরাপত্তা ব্যবস্থা।
উৎসবের আয়োজক সংস্থা যাত্রিক প্রোডাকশন লিমিটেডের পরিচালক ও প্রযোজক সাদাফ সাজ রোববার এ সব তথ্য জানান। তিনি জানান, সপ্তম লিট ফ্যাস্টিভালের তিনদিনের উৎসবে শতাধিক সেশন থাকবে। এ সব সেশনে থাকবে, বিষয়ভিক্তিক সেমিনার,আলোচনা সভা ও বিভিন্ন দেশের লেখকদের মধ্যেকার সাহিত্যসহ নানা বিষয় এবং বিভিন্ন ভাষার সাহিত্য নিয়ে মতবিনিময়। অন্যান্য বিষয়সহ বিভিন্ন সেশনে মধ্যে থাকবে নানা ভাষার কবিতা, কথাসাহিত্য, গবেষণা, রোহিঙ্গাদের নিয়ে আলোচনা,বিভিন্ন দেশের কবিদের স্বরচিত কবিতাপাঠ,বিশিষ্ট আবৃক্তিকারদের সেশন, নারী আন্দোলন,সাম্প্রতিক বিশ্বসাহিত্য।
তিনি জানান, ১৬ নভেম্বর সকালে এবারের উৎসব যৌথভাবে উদ্বোধন করবেন বাংলাদেশের সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর ও সিরিয়ার আরবী ভাষার জনপ্রিয় কবি এডোনিস।
অন্যান্য বারের মতো এবারের উৎসব ভ্যানু হচ্ছে বাংলা একাডেমি। একাডেমির আবদুল করিম সাহিত্য বিষারদ মিলনায়তন,কবি শামসুর রাহমান মিলনায়তন এবং এই দুই মিলনায়ত প্রাঙ্গণে উৎসব অনুষ্ঠানের জন্য বেশ কয়েকটি মঞ্চ স্থাপন করা হবে।
উৎসব আয়োজনে বাংলা একাডেমির দায়িত্বপ্রাপ্ত পরিচালক ডা. কে এম মুজাহিদুল ইসলাম জানান, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়, বাংলা একাডেমি ও যাত্রিক যৌথভাবে উৎসবের আয়োজন করছে। একাডেমির কাজ মূলত উৎসব ভ্যানু হিসেবে আয়োজনের কর্মসূচিগুলো পালনের ব্যবস্থা করা। আয়োজনের অন্যান্য সবকিছু করছে মন্ত্রণালয় ও যাত্রিক কর্তৃপক্ষ।
তিনি জানান, উৎসবের ব্যবস্থাপনার কাজ একাডেমিতে এগিয়ে চলছে। ইতিমধ্যে উৎসব সফল করার জন্য দুটি কমিটি করা হয়েছে। একটি কমিটির দুটি সভা হয়েছে। সভায় উৎসব আয়োজনের সার্বিক বিষয়ে আলোচনা করা হয়েছে। আগামী ১০ নভেম্বর নিরাপত্তা বিয়ষক কমিটির সভা হবে।
উৎসবে শ্রীলংকা, ভারত,কানাডা,সিংগাপুর,যুক্তরাষ্ট্র,যুক্তরাজ্য, বাংলাদেশ, অস্ট্রেলিয়া, সুইজারল্যন্ড, দক্ষিণ আফ্রিকা, চীন, ভূটানসহ ৩১টি দেশের লেখক,সাহিত্যিকরা অংশ নেবেন।

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone