বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|রবিবার, জানুয়ারি ২০, ২০১৯
সাইটে আপনার অবস্থানঃ Home » খেলা » অধিনায়ক হিসেবে টি২০তে দ্বিতীয় অধ্যায় শুরু করবেন সাকিব

অধিনায়ক হিসেবে টি২০তে দ্বিতীয় অধ্যায় শুরু করবেন সাকিব 

Print Friendly, PDF & Email

2017-10-24_5_560634

অধিনায়ক হিসেবে টুয়েন্টি টুয়েন্টি ক্রিকেটে দ্বিতীয় অধ্যায় শুরু করবেন এই ফরম্যাটের বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। আগামী ২৬ নভেম্বর থেকে ব্লুমফন্টেইনে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুই ম্যাচের টি২০ সিরিজ শুরু করতে যাচ্ছে বাংলাদেশ। এই ম্যাচ দিয়ে অধিনায়ক হিসেবে দ্বিতীয় অধ্যায় শুরু করবেন সাকিব। এরআগে ২০০৯ সালের আগস্ট থেকে ২০১০ সালের মে পর্যন্ত বাংলাদেশ টি২০ দলের অধিনায়কত্ব করেছেন এই বাঁ-হাতি অলরাউন্ডার।
চলতি বছরের এপ্রিলে শ্রীলংকা সফরের পরই বাংলাদেশ টি২০ দলের অধিনায়কত্ব ছেড়ে দেন মাশরাফি বিন মর্তুজা। ফলে দ্বিতীয়বারের মত টি-২০ দলের অধিনায়কত্ব পান সাকিব। নিজের দ্বিতীয় অধ্যায়ে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম অধিনায়কত্ব করতে নামবেন সাকিব। প্রোটিয়া সফরে টেস্ট ও ওয়ানডে সিরিজে বিধ্বস্ত হলেও দুই ম্যাচের টি২০ সিরিজে সাকিবের উপর আস্থা রাখছেন মাশরাফি। ওয়ানডে সিরিজ শেষে ম্যাশ বলেন, ‘আমার মনে হয় টি২০ ফরম্যাটে সেরা ব্যক্তিই বাংলাদেশের দায়িত্বে আছে। টেস্ট ও ওয়ানডেতে যা হয়েছে তা ভুলে নতুন সিরিজে ইতিবাচক ক্রিকেট খেলতে পারলে আমরা ভালো করবো। এই ফরম্যাটে সাকিবের দৃঢ়তার পরীক্ষার কিছু নেই। সে সব জায়গাতেই চ্যাম্পিয়ন ছিলো। অধিনায়ক বা খেলোয়াড় হিসেবে সে আমাদের সেরা খেলোয়াড়।’
অধিনায়ক হিসেবে টি২০ ফরম্যাটে নিজের প্রথম অধ্যায়ে চারটি ম্যাচে নেতৃত্ব দিয়েছেন সাকিব। সবক’টিতেই হারের স্বাদ নিয়েছেন তিনি। ২০০৯ সালের ২ আগস্ট প্রথম টি২০ ফরম্যাটে অধিনায়কত্ব করেন সাকিব। ঐ ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ ছিলো ওয়েস্ট ইন্ডিজ। ম্যাচটি ৫ উইকেটে হেরেছিলো টাইগাররা। এরপর নিউজিল্যান্ড সফরে একমাত্র টি২০ ম্যাচে ১০ উইকেটের বড় ব্যবধানে হারে বাংলাদেশ।
এরপর ২০১০ টি২০ বিশ্বকাপে সাকিবের নেতৃত্বে অংশ নেয় বাংলাদেশ। পাকিস্তানের কাছে ২১ রানে এবং অস্ট্রেলিয়ার কাছে ২৭ রানে টুর্নামেন্ট থেকে বিদায় নেয় টাইগাররা। বিশ্বকাপ শেষেই টি২০ ফরম্যাটে সাকিবের জায়গায় বাংলাদেশ দলের নেতৃত্ব পান মুশফিকুর রহিম।
টি২০ ফরম্যাটে বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশি ম্যাচে নেতৃত্ব দিয়েছেন মাশরাফি। ২৮ ম্যাচে নেতৃত্ব দিয়ে বাংলাদেশকে ১০ জয় ও ১৭ ম্যাচে হারের স্বাদ দেন তিনি।
টি২০ ক্রিকেটে বাংলাদেশের অধিনায়কদের পরিসংখ্যান :
অধিনায়ক ম্যাচ জয় হার টাই পরিত্যক্ত শতকরা/জয়
মাশরাফি বিন মর্তুজা ২৮ ১০ ১৭ ০ ১ ৩৭.০৩
মুশফিকুর রহিম ২৩ ৮ ১৪ ০ ১ ৩৬.৩৬
মোহাম্মদ আশরাফুল ১১ ২ ৯ ০ ০ ১৮.১৮
সাকিব আল হাসান ৪ ০ ৪ ০ ০ ০.০০
শাহরিয়ার নাফীস ১ ১ ০ ০ ০ ১০০.০০

এই ক্যাটাগরীর অন্যান্য সংবাদ সমূহঃ

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone