বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|রবিবার, মে ১৯, ২০২৪
সাইটে আপনার অবস্থানঃ Home » জাতীয় » ২০ এপ্রিল থেকে বাংলাদেশিদের ভিসা দেবে সৌদি আরব

২০ এপ্রিল থেকে বাংলাদেশিদের ভিসা দেবে সৌদি আরব 

2

2

বাংলাদেশি গৃহকর্মীদের জন্য ২০ এপ্রিল থেকে ভিসা দিতে শুরু করবে সৌদি আরব। দেশটির শ্রম মন্ত্রণালয় সোমবার এ কথা জানিয়েছে।

গতকাল মঙ্গলবার আরব নিউজের এক প্রতিবেদনে জানানো হয়েছে, সৌদি আরবের উপ-শ্রমমন্ত্রী আহমেদ আল-ফাহাইদ বলেছেন, গত মাসে দুই দেশের সরকারের মধ্যে চুক্তির পরিপ্রেক্ষিতে এ পদক্ষেপ নেওয়া হয়েছে।

আল-ফাহাইদ এবং বাংলাদেশের প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন ঢাকায় ওই চুক্তি সই করেছিলেন।

আল-ফাহাইদ বলেন, ‘এটি একটি সমন্বিত চুক্তি, যাতে মালিক ও শ্রমিক উভয়ের অধিকার রক্ষিত হয়েছে। বাংলাদেশের কর্মীদের অবশ্যই সুস্বাস্থ্যের অধিকারী হতে হবে, কখনো কোনো অপরাধে দোষী সাব্যস্ত হওয়া চলবে না এবং পেশাগত প্রশিক্ষণ থাকতে হবে।’

এ ছাড়া সৌদি আরবের ধর্মীয় ও সাংস্কৃতিক পরিবেশ এবং শ্রম আইন সম্পর্কে কর্মীদের অবশ্যই সচেতন হতে হবে বলে উপমন্ত্রী উল্লেখ করেন।

বর্তমানে সৌদি আরবে প্রায় ১২ লাখ বাংলাদেশি কর্মী রয়েছেন। বাংলাদেশ থেকে কর্মী নেওয়ার ক্ষেত্রে ২০০৮ সাল থেকে আরোপ করা নিষেধাজ্ঞা সম্প্রতি তুলে নিয়েছে দেশটি।

প্রতিবেদনে আরো বলা হয়েছে, এর আগের এক বিবৃতিতে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী বলেছিলেন, তাঁর দেশে একটি তথ্যকেন্দ্র রয়েছে, যেখানে বৈদেশিক কর্মসংস্থানের জন্য ২০ লাখ শ্রমিক নিবন্ধিত রয়েছেন। এর মধ্যে পাঁচ লাখ গৃহকর্মী, নার্স এবং প্রকৌশলবিদ্যায় প্রশিক্ষিত শ্রমিক রয়েছেন। এসব কর্মীর প্রশিক্ষণের জন্য ৬৪টি প্রশিক্ষণ কেন্দ্রও স্থাপন করা হয়েছে।

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone