বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|মঙ্গলবার, মে ৭, ২০২৪
সাইটে আপনার অবস্থানঃ Home » আর্ন্তজাতিক » চীনে প্রাক্তন মেয়রের ১৫ বছর জেল

চীনে প্রাক্তন মেয়রের ১৫ বছর জেল 

আন্তর্জাতিক ডেস্ক : চীনের প্রাচীন সভ্যতা ও সংস্কৃতির ঐতিহ্যবাহী শহর নানজিংয়ের প্রাক্তন মেয়র জি জিয়ানির ১৫ বছর কারাদণ্ড হয়েছে। ১২ লাখ মার্কিন ডলার দুর্নীতি করায় আদালত তাকে এই দণ্ড দিয়েছেন।শানডং প্রদেশের ইয়ানতি শহরের একটি আদালতে বিচার হয়েছে জি জিয়ানির। রায়ে বলা হয়েছে, ১৯৯৯ থেকে ২০১৩ সাল পর্যন্ত বিভিন্ন পর্যায়ে ১২ লাখ মার্কিন ডলার ঘুষ নিয়েছেন তিনি।

china-1428409470

বিবিসি অনলাইনের এক খবরে এ তথ্য জানানো হয়েছে।নানজিংয়ে ভারি অবকাঠামো তৈরি এবং উন্নয়নে ব্যাপক ভূমিকা রাখায় স্থানীয়দের কাছে ‘বুলডোজার’ নামে পরিচিত জি জিয়ানি।শি জিনপিং প্রেসিডেন্ট হিসেবে চীনের ক্ষমতা নেওয়ার পর দুর্নীতি প্রতিরোধে অভিযান শুরু করেন। এই অভিযানে দোষী প্রমাণিত হয়ে এরই মধ্যে অনেক কর্মকর্তা কারাগারে গেছেন। উচ্চপর্যায়ের কোনো কর্মকর্তা হিসেবে জি জিয়ানি এই ধারাবাহিকতায় দোষী সাব্যস্ত হওয়া শেষ ব্যক্তি।জি জিয়ানি তার বিরুদ্ধে আনা দুর্নীতির অভিযোগ আদালতে স্বীকার করেছেন। নানজিংয়ের প্রভাবশালী এই মেয়র ২০১০ সালে অভিযুক্ত হন। জিয়াংসু প্রদেশের রাজধানী নানজিং। এখানে ৭০ লাখ মানুষের বাস।শৃঙ্খলা ও আইন ভঙ্গের অভিযোগে ২০১৩ সালে জি জিয়ানির বিরুদ্ধে তদন্ত শুরু হয়। তিনি গ্রেফতার হন এবং গত বছর কমিউনিস্ট পার্টি থেকে বহিষ্কৃত হন।

 

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone