বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|শুক্রবার, মে ১৭, ২০২৪
সাইটে আপনার অবস্থানঃ Home » জাতীয় » নীতিমালা ছাড়াই চলছে ভূমি দখল : ইফতেখারুজ্জামান

নীতিমালা ছাড়াই চলছে ভূমি দখল : ইফতেখারুজ্জামান 

নিজস্ব প্রতিবেদক : ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেছেন, দেশে কোনো প্রকার সরকারি নীতিমালা ছাড়াই চলছে ভূমি দখল। আর এতে ভূক্তভোগী হচ্ছেন আদিবাসীরা।সোমবার সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে ‘আদিবাসীদের ভূমি থেকে উচ্ছেদ এবং ভূমি সুশাসনের নিশ্চয়তা’ শীর্ষক গোলটেবিল আলোচনায় তিনি এ কথা বলেন।ড. ইফতেখারুজ্জামান বলেন, ‘প্রতিনিয়ত আদিবাসীদের ভূমি দখল করে তাদের উচ্ছেদ করা হচ্ছে। এতে কারো কোনো ভ্রুক্ষেপ নেই। কারণ, সারাদেশে ভূমি সন্ত্রাসীদের পৃষ্ঠপোষক হচ্ছে রাষ্ট্র। যার কারণে এক সময় এদেশে ভূমি হবে স্বর্ণের চেয়েও দামী। এদেশে  আদিবাসী বলতে কেউ থাকবে না।’অ্যাসোসিয়েশন ফর ল্যান্ড রিফর্ম অ্যান্ড ডেভেলপমেন্ট (এএলআরডি) ও বাংলাদেশ আদিবাসী ফোরামের যৌথ আয়োজনে এই গোলটেবিল আলোচনা অনুষ্ঠিত হয়।

Iftekhar-1424075423

এতে আলোচনাপত্র উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণসংযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগি অধ্যাপক রোবায়েত ফেরদৌস।বাংলাদেশে ভূমি দখলের সন্ত্রাসী কর্মকাণ্ড চলছে উল্লেখ করে তিনি বলেন, ‘কেউ রাজনৈতিক শক্তি ব্যবহার করে সন্ত্রাস করছে, কেউ প্রশাসনিক, কেউ টাকা দিয়ে আবার কেউ সাধারণভাবে সন্ত্রাসী কর্মকা- করে ভূমি দখল করছে। এর কারণ, আইনের প্রতি, সংবিধানের প্রতি, রাষ্ট্রের প্রতি শ্রদ্ধার অভাব।’প্রবীণ রাজনীতিবীদ ও ঐক্য ন্যাপের সভাপতি পংকজ ভট্টাচার্য বলেন, ‘বর্তমানে রাষ্ট্র চলে গেছে ব্যাংক ডাকাত, দখলদার, সন্ত্রাসীদের হাতে। আজকে রাষ্ট্র থেকে পরিত্যক্ত হয়ে গেছে আদিবাসী সংখ্যালঘুরা। বর্তমানে এদেশে একে অপরকে নির্মূল করার রাজনীতি চলছে।’তিনি বলেন, ‘বর্তমানে মানুষ মারার পরিস্থিতিও চলে আসছে। এ থেকে উত্তরণ ঘটাতে না পারলে আমাদের সবকিছু শেষ হয়ে যাবে।’এএলআরডি’র সভাপতি শামসুল হুদা’র সভাপতিত্বে গোলটেবিল আলোচনায় আরো বক্তব্য রাখেন, বাংলাদেশ আদিবাসী ফোরামের সাধারণ সম্পাদক সঞ্জীব দ্রং, বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট রানা দাশগুপ্ত।

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone