অর্থনৈতিক প্রতিবেদকঃ  পাইকারি বিদ্যুতের দাম ১৮ দশমিক ১২ শতাংশ অর্থাৎ প্রতি ইউনিট ৮৫ পয়সা বাড়ানোর প্রস্তাব করেছে বাংলাদেশ পাওয়ার ডেভেলপমেন্ট বোর্ড (বিপিডিবি)। এ প্রস্তাবের পরিপ্রেক্ষিতে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) কারিগরি মূল্যায়ন কমিটি ৫ দশমিক ১৬ শতাংশ হারে প্রতি ইউনিট বিদ্যুতের দাম ২২ পয়সা বাড়ানোর সুপারিশ করেছে

electricity

রাজধানীর কারওয়ান বাজারে টিসিবি ভবন মিলনায়তনে মঙ্গলবার সকাল সাড়ে ১০টা থেকে বিকেল ৩টা পর্যন্ত পাইকারি বিদ্যুতের দাম বাড়াতে বিপিডিবির প্রস্তাবের ওপর বিইআরসিতে গণশুনানি অনুষ্ঠিত হয়।

তবে কনজ্যুমারস এ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) জ্বালানি উপদেষ্টা অধ্যাপক ড. শামসুল আলমসহ বিভিন্ন সংগঠন ও বিশিষ্ট ব্যক্তিরা গণশুনানিতে অংশ নিয়ে জানিয়েছেন, আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের দাম কমেছে এবং বিদ্যুতের উৎপাদন খরচও কমেছে। এ অবস্থায় বিদ্যুতের দাম বাড়ানো অযৌক্তিক।

বিইআরসির চেয়ারম্যান এ আর খানের সভাপতিত্বে কমিশনের চার সদস্য ড. সেলিম মাহমুদ, প্রকৌশলী দেলোয়ার হোসেন, মো. মাকসুদুল হক ও রহমান মুরশেদ গণশুনানিতে উপস্থিত ছিলেন।

বিপিডিবির পক্ষে বিদ্যুতের দাম বৃদ্ধির প্রস্তাবটি তুলে ধরেন প্রধান প্রকৌশলী (পরিকল্পনা) মিজানুর রহমান। প্রস্তাবনায় মিজানুর রহমান বলেন, ‘বর্তমানে বিপিডিবির পাইকারি বিদ্যুতের প্রতি ইউনিটের উৎপাদন ও সরবরাহ খরচ পড়ছে ৬ দশমিক ৫৪ টাকা। আর বিদ্যুতের পাইকারি বিক্রি হচ্ছে প্রতি ইউনিট ৪ দশমিক ৬৭ টাকা।

গ্রাহক সেবার মান বৃদ্ধি এবং সরকারি ভর্তুকি কমিয়ে আনার পুনঃপ্রতিশ্রুতিসহ বিদ্যুতের দাম বাড়ানোর নানা যৌক্তিকতা তুলে ধরে মিজানুর রহমান পাইকারি পর্যায়ে বিদ্যুতের দাম ১৮ দশমিক ১২ শতাংশ হারে প্রতি ইউনিটের দাম ৮৫ পয়সা বাড়ানোর প্রস্তাব দেন। অর্থাৎ বর্তমানে প্রতি ইউনিট বিদ্যুতের দাম ৪ দশমিক ৬৭ টাকা থেকে তা বাড়িয়ে ৫ দশমিক ৫২ টাকা করার প্রস্তাব করা হয়েছে।