বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|বুধবার, মে ১, ২০২৪
সাইটে আপনার অবস্থানঃ Home » জাতীয় » সুখ, শান্তি, সমৃদ্ধি ও কল্যাণ কামনার মধ্য দিয়ে শেষ হয়েছে বিশ্ব ইজতেমা

সুখ, শান্তি, সমৃদ্ধি ও কল্যাণ কামনার মধ্য দিয়ে শেষ হয়েছে বিশ্ব ইজতেমা 

নিজস্ব প্রতিবেদকঃ  দেশ, জাতি ও মুসলিম উম্মাহর সুখ, শান্তি, সমৃদ্ধি  ও কল্যাণ কামনার মধ্য দিয়ে শেষ হয়েছে বিশ্ব ইজতেমা। আজ ছিল ৫০তম বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের আখেরি মোনাজাত। সকাল ১১টার দিকে মোনাজাত শুরু হয়। প্রায় ৪০মিনিট মোনাজাত পরিচালনা করেন তাবলীগ জামাতের শূরার অন্যতম সদস্য ভারতের মাওলানা সাদ। মুরুব্বীগণের সিদ্ধান্তে এবার তিনি আখেরি মোনাজাত পরিচালনা করলেন। এর আগে গত ৯ থেকে ১১ জানুয়ারি আখেরি মোনাজাতের মধ্য দিয়ে প্রথম দফায় তিন দিনব্যাপী বিশ্ব ইজতেমার কার্যক্রম শেষ হয়। চারদিন বিরতি দিয়ে গত ১৬ ফেব্রুয়ারি শুক্রবার ফজর নামাজের পর আমবয়ানের মধ্য দিয়ে দ্বিতীয় দফা তিন দিনের শেষ পর্বের বিশ্ব ইজতেমার কার্যক্রম শুরু হয়। রবিবার আখেরি মোনাজাতের মধ্য দিয়ে সমাপ্তি ঘটছে এবারের বিশ্ব ইজতেমার।ijtema
আজ ফজরের নামাজের পর ঘন্টাখানেক বিরতি দিয়ে শুরু হয় শেষ দিনের বয়ান। বহু কাঙ্খিত আখেরি মোনাজাতে অংশ নিতে কনকনে বাতাস, শীতের তীব্রতা আর ২০ দলীয় জোটের ডাকা অবরোধের ভোগান্তি আর নানা দুর্ভোগ উপেক্ষা করে দূর দূরান্তের মুসল্লিরা দলে দলে আসেন ইজতেমাস্থলে। মুসুল্লির সমাগম অব্যাহত ছিল মোনাজাতের আগ পর্যন্ত।
আখেরি মোনাজাতকে ঘিরে যাতে কেউ কোন ধরণের বিশৃঙ্খলা আর নাশকতা না ঘটাতে পারে সেজন্য নিরাপত্তা জোরদার করা হয়। নিরাপত্তার চাদরে ঢেকে দেয়া হয় গোটা ইজতেমা এলাকা। র‌্যাব-পুলিশ পোশাকি ডিউটির বাইরেও সাদা পোশাকে তারা কাজ করেছে প্যান্ডেরের ভেতর ও বাইরে। মোনাজাতের দিন অন্যান্য দিনের চেয়ে বেশি নিরাপত্তাকর্মী মোতায়েন করা হয়। ট্রাফিক ব্যবস্থাও জোরদার করা হয়।
ভোর থেকে ঢাকা-ময়সিংহ মহাসড়কে টঙ্গী ব্রিজ থেকে ভোগড়া বাইপাস, টঙ্গী স্টেশন রোড থেকে মীরেরবাজার পর্যন্ত সব যানবাহন চলাচল বন্ধ করা হয়। ফজরের নামাজের পর থেকে ইজতেমা ময়দানে তাবলীগ জামাতের মুরুব্বীগণ সুবিশাল চটের প্যান্ডেলের নিচে অবস্থানরত দেশ-বিদেশের লাখ লাখ মুসল্লির উদ্দেশ্যে গুরুত্বপূর্ণ বয়ান করেন। আখেরি মোনাজাতের আগে কয়েক ঘন্টা ধরে এসব বিষয়ের বয়ান ছাড়াও হয়েছে হেদায়েতি বয়ান।
এদিকে, তাবলিগ জামাতের সর্ববৃহৎ এ জমায়েতে দেশ বিদেশের লাখ লাখ মুসল্লি অংশ নিয়েছেন। প্রথম দফায় আবহাওয়া অনুকূলে এবং শীত কম থাকলেও শেষ দফায় শনিবার বাদ ফজর থেকে থেমে থেমে বৃষ্টি পড়ায় চরম দুর্ভোগ পোহাতে হয় মুসল্লিদের। শনিবার রাত থেকে ঘন কুয়াশা আর উত্তরের হিমেল হাওয়া শীতের তীব্রতা আরও বাড়িয়ে দেয়। এতে দুর্ভোগের মাত্রাও বাড়ে। অন্যদিকে, ২০ দলীয় জোটের অবরোধ কর্মসূচি মুসল্লিদের দুর্ভোগ কারণ হয়ে দাঁড়ায়। তবে সবকিছু উপেক্ষা করে আল্লাহভক্ত মুসল্লিরা এসেছেন তুরাগের তীরে। ১৬০ একর ইজতেমা ময়দান পেরিয়ে মুসল্লিদের বিস্তৃতি এখন ঢাকা-ময়মনসিংহ মহাসড়কসহ আশপাশের রাস্তায়।

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone