বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|রবিবার, জানুয়ারি ২০, ২০১৯
সাইটে আপনার অবস্থানঃ Home » এভিয়েশন » ফিনল্যান্ডে প্রবাসী বাংলাদেশিদের নববর্ষ পালন

ফিনল্যান্ডে প্রবাসী বাংলাদেশিদের নববর্ষ পালন 

Print Friendly, PDF & Email

 প্রবাস ডেস্কঃ   একটি নতুন বছর, নতুন সম্ভাবনা। ঢাক-ঢোল, আতশবাজি আর হৈ-হুল্লোড়ে একে অপরকে ‘হুভা উত্তা ভুয়ত্তা’(ফিনিশ ভাষায় শুভ নববর্ষ) সম্বোধন করে ইংরেজি নববর্ষকে স্বাগত জানায় ফিনল্যান্ডে বসবাসরত প্রবাসী বাংলাদেশিরা

Helsinki-PIC-0-300x118

ফিনল্যান্ডের রাজধানী হেলসিংকিতে নববর্ষের এই দিনটি উদযাপন করে প্রবাসীরা। রাত ১২টা বাজার সঙ্গে সঙ্গেই উৎসবে মুখরিত হয়ে ওঠে হেলসিংকির চত্বর।

ডাউন টাউনের কাউপ্পাতরীর গোলচত্বরে প্রবাসীরা আতশবাজি করে হইচই উল্লাস করে স্বাগত জানায় নতুন বছরকে।

ইংরেজি বছরের প্রথমদিন বলে উদযাপনে ভিনদেশি বৈচিত্র্য উল্লেখ করে মোকলেসুর রহমান চপল বলেন, রাত পোহালে নতুন সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে শুরু হবে নতুন ভাবনা। আর এই ভাবনাটাকে স্মরণীয় করে রাখতেই বন্ধুরা এক সঙ্গে জড়ো হয়েছি।

হেলসিংকিতে বসবাসরত মোঃ মাইনুল ইসলাম বলেন, নববর্ষ বাঙালির সার্বজনীন উৎসব আর এই উৎসবে বাঙালি তার দীর্ঘকালের সংস্কৃতি তুলে ধরছে। আর এটাই বাঙালির স্বকীয়তা।

তিনি পুরনো বছরের গ্লানি, অশুচি দূর করে নতুন বছরে সবাইকে স্বমহিমায় বিকশিত হওয়ার আহ্বান জানান।

থার্টিফার্স্ট উপলক্ষে বুধবার সন্ধ্যা থেকেই জমতে শুরু করে হেলসিংকির গোলচত্বরসহ ভিন্ন এলাকা। নানা খাবারের আয়োজনে রেস্টুরেন্টগুলোও ছিল জমজমাট।

প্রবাসী মিজানুর রহমান মিঠু বলেন, আমাদের বাংলাদেশের গ্রামীণ আর্থ-সামাজিক সাংস্কৃতিক পরিসরে আমরা নববর্ষ পালন করছি।

নববর্ষ উপলক্ষে ফিনল্যান্ড প্রবাসী বাংলাদেশি পরিবারের সবাইকে শুভেচ্ছা জানিয়েছেন হেলসিংকিতে বসবাসকারী মাইনুল ইসলাম, মো. খালেদুল ইসলাম জিতু, স্বপন মুজিবুল্লাহ, এম এ হান্নান, এমএ হারুন, মঞ্জুর রহমান, অভি ভাট্টাচার্য, শাখাওয়াত হোসেন, আরিফুল ইসলাম, তানভীর, মহিবুল ইসলাম, নাসিরউদ্দিন মজুমদার, নাজমুল হাসান লিটন, আজিজুর রহমান, ওজায়ের মো. উজ্জল, আবুল হাসেম চৌধূরী, মোকলেসুর রহমান চপল প্রমুখ।

নববর্ষে যে কোনো ধরনের অনাকাঙ্ক্ষিত ঘটনা এড়াতে ফিনল্যান্ডের পুলিশ প্রশাসনের পক্ষ থেকে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হয়।

এই ক্যাটাগরীর অন্যান্য সংবাদ সমূহঃ

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone