বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|বৃহস্পতিবার, এপ্রিল ১৮, ২০২৪
সাইটে আপনার অবস্থানঃ Home » জানা-অজানা » নেপালী ঈগল এখন রাজশাহীতে

নেপালী ঈগল এখন রাজশাহীতে 

pakhi ai

ডেস্ক রিপোর্ট : নীলফামারী সদর থেকে উদ্ধারকৃত বিশ্বব্যাপি বিপন্ন ও বিরল প্রজাতির একটি নেপালি ঈগল রাজশাহীতে নেওয়া হয়েছে।

বুধবার সকালে নীলফামারী সামাজিক বনায়ন নার্সারী ও প্রশিক্ষণ কেন্দ্র থেকে পাখিটি সংস্থাটির রাজশাহী বিভাগীয় কার্যালয়ে নেওয়া হয়।

এর আগে গত ১১ জানুয়ারি নীলফামারী সামাজিক বনায়ন নার্সারী ও প্রশিক্ষণ কেন্দ্রের কর্মীরা স্থানীয়দের সহায়তায় ডানায় গুলিবিদ্ধ ও মারাত্মক আহত অবস্থায় পাখিটি উদ্ধার করে। পরে সেটি রেঞ্জ কর্মকর্তা আব্দুল মজিদের তত্ত্বাবধানে ভেটেরিনারী চিকিৎসকের পরামর্শে চিকিৎসা, পরিচর্যা ও খাবার পরিবেশনের মাধ্যমে সুস্থ্য করে তোলা হয়।

বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের রাজশাহী বিভাগীয় কর্মকর্তা মোল্লা রেজাউল করিম এ তথ্য নিশ্চিত করেছেন। বর্তমানে ঈগলটি বিশেষ চিকিৎসাধীন বলে জানান তিনি।

তিনি আরো বলেন, আফ্রিকা, আরব, সাইবেরিয়া, নেপাল, মধ্য ও দক্ষিন এশিয়ায় এক সময়ে প্রচুর পরিমানে এই প্রজাতির ঈগল বসবাস করলেও প্রকৃতিতে বর্তমানে ঈগলের সংখ্যা আশঙ্কাজনকভাবে হ্রাস পেয়েছে।

প্রয়োজনীয় উচুঁ ও পুরাতন বৃক্ষ নিধন, বন উজাড়, প্রাকৃতিক পরিবেশের ভারসাম্য বিনষ্ট হওয়ায় ঈগল, শকুন, চিল, বাজ, পেঁচাসহ বৃহৎদাকার শিকারী ও মাংসাশী পাখি প্রজাতির এই সব প্রাণীর খাদ্যাভাব, বাসা তৈরী, বসবাস ও প্রজনন বাধাগ্রস্থ হওয়ায় এই সকল প্রজাতির পাখি ও প্রাণীদের সংখ্যা দ্রুত হ্রাস পেয়েছে। ফলে এই সকল প্রজাতির পাখি ও প্রাণী চলে গেছে ক্রমান্বয়ে বিরল প্রজাতীর তালিকায়।

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone