বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|বুধবার, এপ্রিল ২৪, ২০২৪
সাইটে আপনার অবস্থানঃ Home » জাতীয় » ঢাকায় পৌঁছেছেন ভুটানের প্রধানমন্ত্রী

ঢাকায় পৌঁছেছেন ভুটানের প্রধানমন্ত্রী 

নিজস্ব প্রতিবেদকঃ   প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে তিনদিনের রাষ্ট্রীয় সফরে শনিবার সকালে ঢাকায় পৌঁছেছেন ভুটানের প্রধানমন্ত্রী শেরিং তোবগে। ভুটানের প্রধানমন্ত্রীর সঙ্গে দেশটির পররাষ্ট্র ও অর্থমন্ত্রীসহ ১০ সদস্যের একটি সরকারি প্রতিনিধি দল রয়েছে। এছাড়াও ভুটানের শীর্ষ ব্যবসায়ীদের একটি প্রতিনিধি দলও প্রধানমন্ত্রী তোবগে’র সঙ্গে বাংলাদেশ সফরে এসেছে।

tobgay2
সফরসূচি অনুযায়ী দ্রুক এয়ারলাইন্সের একটি ভিভিআইপি ফ্লাইটে সকাল ৯টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছান তোবগে। বিমানবন্দরে তাকে অভ্যর্থনা জানান বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিমানবন্দর থেকে ভুটানের প্রধানমন্ত্রী সরাসরি যাবেন সাভারের জাতীয় স্মৃতিসৌধে। সেখানে তিনি মহান স্বাধীনতা যুদ্ধে জীবন উৎসর্গকারী শহীদদের প্রতি সম্মান প্রদর্শন ও পুষ্পমাল্য অর্পণ করবেন। এরপর তাকে নিয়ে আসা হবে রাজধানীর হোটেল প্যান প্যাসিফিক সোনারগাঁওয়ে। সফরকালে তিনি এই হোটেলেই অবস্থান করবেন।সফরের প্রথমদিন আজ দুপুর সাড়ে বারোটায় পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী ভুটানের প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। বিকাল তিনটার পর তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার কার্যালয়ে দ্বিপক্ষীয় বৈঠক করবেন। বৈঠকে বিদ্যুৎ, পানিসম্পদ ব্যবস্থাপনা, কৃষি, ব্যবসা-বাণিজ্য, আন্তঃযোগাযোগ, স্বাস্থ্য, শিক্ষা, সংস্কৃতি ইত্যাদি ক্ষেত্রসহ স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনা হবে। এছাড়া দুই দেশের মধ্যে দ্বিপক্ষীয় বাণিজ্য চুক্তি নবায়নের সম্ভাবনা রয়েছে। রাতে প্রধানমন্ত্রীর দেয়া নৈশভোজে যোগ দেবেন তোবগে।সফরের দ্বিতীয় দিন আগামীকাল রবিবার সকাল ৯টায় ভুটানের প্রধানমন্ত্রী শাহবাগস্থ জাতীয় জাদুঘর পরিদর্শনে যাবেন। জাদুঘর পরিদর্শনের পর তিনি তেজগাঁও পুরাতন বিমানবন্দর থেকে হেলিকপ্টারযোগে কালিয়াকৈরের স্কয়ার ফার্মাসিউটিক্যালস এর কারখানা পরিদর্শনে যাবেন। এদিন দুপুর আড়াইটায় বঙ্গভবনে রাষ্ট্রপতি আবদুল হামিদের সঙ্গে সাক্ষাৎ করবেন ভুটানের প্রধানমন্ত্রী। বিকাল ৫টায় হোটেলে তার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। এরপর বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ ও জাতীয় সংসদের বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ পৃথকভাবে ভুটানের প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন।সফরের শেষদিন ৮ ডিসেম্বর সোমবার সকাল সাড়ে ৯টায় ভুটানের প্রধানমন্ত্রী ধানমন্ডিস্থ বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শনে যাবেন। সকাল সাড়ে ১০টায় হোটেলে তোবগে’র সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন প্রধানমন্ত্রীর পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী। সকাল ১১টায় এফবিসিসিআইর একটি প্রতিনিধিদল তার সঙ্গে সাক্ষাৎ করবে। এরপর ভুটানের প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) এর উপাচার্য ডা. প্রাণ গোপাল দত্ত। দুপুর আড়াইটায় তিনি ঢাকাস্থ ভুটান দূতাবাস পরিদর্শনে যাবেন। সেখান থেকে বিকাল সাড়ে তিনটায় দ্রুক এয়ারলাইন্সের একটি ভিভিআইপি ফ্লাইটে তিনি ভুটানের উদ্দেশ্যে বাংলাদেশ ছেড়ে যাবেন।

 

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone