বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|রবিবার, জানুয়ারি ২০, ২০১৯
সাইটে আপনার অবস্থানঃ Home » প্রযুক্তি » শরীরের নড়াচড়া থেকেই চার্জ হবে মোবাইল

শরীরের নড়াচড়া থেকেই চার্জ হবে মোবাইল 

Print Friendly, PDF & Email

প্রযুক্তি ডেস্কঃ   মোবাইল চার্জ দেওয়ার কথা অনেকেরই মনে থাকে না। এ নিয়ে বিপত্তিতেও পড়তে হয় হামেশা। এর বাইরে অ্যানড্রয়েডের মতো উচ্চ প্রযুক্তির গুলোর চার্জতো দ্রুতই শেষ হয়ে যায়। সেই ঝামেলা থেকে মুক্ত হবার দিন এসেছে। বাজারে আসতে যাচ্ছে এমন মোবাইল যা ব্যবহারকারীর শরীরের নড়াচড়া থেকেই চার্জ হবে।

গবেষকরা জানিয়েছেন, এই প্রযুক্তির ব্যাটারিচালিত মোবাইল ফোন কিংবা ট্যাব পকেটে রেখে চলাফেলা করলেই তাতে চার্জ হয়ে যাবে। চলাফেরার সময় চার্জ হতে থাকবে। আর এই সুখবরটা দিয়েছেন যুক্তরাষ্ট্রের গবেষকরা। তারা মোবাইলে ব্যবহার উপযোগী এমন একটি ব্যাটারি উদ্ভাবন করেছেন, যেটি মানুষের নড়াচড়া কাজে লাগিয়ে শক্তি সঞ্চয় করতে সক্ষম

mobile

সংবাদ মাধ্যম সূত্রে জানা যায়, ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির গবেষকেরা ২ সেন্টিমিটার প্রশস্ত বিশেষ এক ধরণের ব্যাটারি তৈরি করার দাবি করেছেন। তারা বলছেন যে, এই ব্যাটারিচালিত মোবাইল ফোন কিংবা ট্যাব পকেটে রেখে চলাফেলা করলেই তাতে চার্জ হতে থাকবে। ‘থার্মালি রিজেনারেটিভ ইলেকট্রো কেমিক্যাল সাইকেল’ নামের বিশেষ পদ্ধতিতে এই ব্যাটারি কাজ করবে।

গবেষকরা আরও বলছেন, তাদের উদ্ভাবিত ব্যাটারিকে ব্যবহারিক কাজের উপযোগী করে তুলতে আরও উন্নত উপাদান এবং নকশা নিয়ে ভাবছেন তারা। পুরোপুরি গবেষণা শেষ হলে টেকসই প্রযুক্তির মাধ্যমে এটি বাজারে ছাড়া হবে।

এই ক্যাটাগরীর অন্যান্য সংবাদ সমূহঃ

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone