বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪
সাইটে আপনার অবস্থানঃ Home » পর্যটন » ভ্রমণে বের হওয়ার আগে জেনে নিন গুরুত্বপূর্ণ বিষয়

ভ্রমণে বের হওয়ার আগে জেনে নিন গুরুত্বপূর্ণ বিষয় 

শারমিনা কবিরঃ    বিশ্বভ্রমণে বের হওয়ার আগে আপনাকে মনে রাখতে হবে বেশকিছু গুরুত্বপূর্ণ বিষয়। খুঁটিনাটি অনেক কিছুই বিপদের হাত থেকে বাঁচাতে পারবে আপনাকে। এজন্য চাই একটু সচেতনতা। তো কী কী জানা দরকার এক বিশ্বভ্রমণে? এবার জেনে নিন উত্তর
vromon

পূর্বপরিকল্পনা

ভ্রমণে বের হওয়ার আগে সবসময় পূর্বপরিকল্পনা করে নিন। প্রথমে হোটেল বা থাকার জায়গা নির্বাচন করুন। ঘর থেকে বের হওয়ার আগে নিশ্চিত করুন রুমের বুকিং।

নতুন বন্ধু তৈরি

দর্শনীয় স্থানগুলোর ক্ষেত্রে সহজেই আপনি অন্য ভ্রমণার্থীদের সঙ্গী বনে যেতে পারেন। সেক্ষেত্রে একা একা ভ্রমণের ঝুঁকি কমে যায়। মাঝে মধ্যে তাদের কাছ থেকে চমত্কার কিছু পরামর্শও শুনতে পাবেন আপনি।

স্থানীয়দের সঙ্গে যোগাযোগ

দর্শনের জন্য যে স্থানটিই বেছে নিন না কেন, সেখানে স্থানীয়দের সঙ্গে সংযোগ তৈরি করুন। এতে করে কম খরচে কিছু লোকাল গাইডও জুটে যাবে, যাদের মাধ্যমে অঞ্চলটি সম্পর্কে মজার মজার তথ্যও জানবেন আপনি।

পর্যবেক্ষণ

নতুন জায়গা, নতুন সংস্কৃতি— তাই প্রথমে নিবিড়ভাবে সবকিছু পর্যবেক্ষণ করুন। আপনার প্রতি অন্যের অভিব্যক্তিগুলো বোঝার চেষ্টা করুন। দেখবেন কিছু সময়ের মধ্যেই নতুন জায়গায় স্বস্তিবোধ করতে শুরু করেছেন।

প্রয়োজনীয় জিনিস

হোটেল ছাড়ার আগে মনে করে নিজের সঙ্গে কিছু প্রয়োজনীয় জিনিস নিয়ে নিন। অর্থ, পাসপোর্ট আর জরুরি যোগাযোগ নম্বর সঙ্গে রাখুন। যে হোটেলে উঠেছেন, সে জায়গার নাম একটি কাগজে লিখে নিজের সঙ্গে রাখুন।

মুঠোফোন

নতুন কোথাও গিয়ে খুব একটা দামি ফোন না নিয়ে, সাধারণ মানের একটি ফোনসেট ব্যবহার করুন। এক্ষেত্রে যদি একসঙ্গে অনেক জায়গা ভ্রমণে বের হন, তাহলে কেবল দেশ অনুযায়ী সিমকার্ড কিনলেই চলবে। এতে করে অর্থ সাশ্রয়ও হবে।

দিনে দিনে পৌঁছান

ভ্রমণের জন্য আপনি যে দূরত্বই পাড়ি দিন না কেন, নিজের টাইম টেবিল এমনভাবে সেট করুন, যেন দিনে দিনে ওখানে পৌঁছতে পারেন। ফলে সন্ধ্যা নামার আগেই গন্তব্য খুঁজে পেতে আপনাকে খুব একটা ঝামেলায় পড়তে হবে না।

 

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone