বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪
সাইটে আপনার অবস্থানঃ Home » লাইফ স্টাইল » যে ৬ টি উপায় দাম্পত্যকে “পারফেক্ট” করে তুলতে পারে

যে ৬ টি উপায় দাম্পত্যকে “পারফেক্ট” করে তুলতে পারে 

লাইফস্টাইল ডেস্ক : সম্পর্ক এমন একটি জিনিস যা খুবই মজবুত আবার খুব ঠুনকোও। এটি পুরোপুরি নির্ভর করে সম্পর্কে থাকা মানুষগুলো, মানুষগুলোর মনমানসিকতা এবং বৈশিষ্ট্যের ওপর। আপনারা যদি মানসিকভাবে জড়িয়ে থাকেন তবে আপনাদের সম্পর্ক অনেক মজবুত হবে যা সহজে ভেঙে যাবে না। কিন্তু যদি আপনারা একে অপরের সাথে শুধুমাত্র পরিবার ও সমাজের খাতিরে জড়িয়ে থাকেন, তাহলে কিন্তু খুব সহজেই তা ভেঙে যেতে পারে।

দাম্পত্য সম্পর্ক যেভাবেই তৈরি হোক না কেন তা সুখের করা এবং নিখুঁত করে তোলা পুরোপুরি সম্পর্কে থাকা মানুষগুলোর মানসিক ব্যাপার। সত্যিকার অর্থে জীবনে “পারফেক্ট” বলে কিছুই নেই। এখানে মানসিক শান্তিই সব চাইতে বেশি গুরুত্বপূর্ণ। আর এই মানসিক শান্তিই নির্ধারণ করে আপনার দাম্পত্যজীবন কতোটা “পারফেক্ট” সে বিষয়টি।biye2

১) সঙ্গীকে বুঝুন ও তার পছন্দ-অপছন্দের খেয়াল রাখুন

একজন আরেকজনকে বুঝতে পারলে তার মনের কথাগুলো আপনাআপনিই সামনে চলে আসে, মুখে বলে বোঝাতে হয় না অনেক কিছুই। এতে করে দুজনের মধ্যে মানসিক বন্ধন দৃঢ় ও মজবুত হয়। যদি আপাত দৃষ্টিতে সঙ্গীর কোনো কাজ খারাপ লেগেও যায় তবুও তাকে বুঝতে পারলে তার কাজের পেছনের কাহিনী নিজে থাকেই বুঝতে পারা যায়। এতে ঝগড়াও কম হয়। সুখী হয় দাম্পত্যজীবন।

২) একে অপরকে সম্মান করতে শিখুন

সম্পর্কে কে বয়সে ছোটো কে বড় সে বিবেচনায় সম্মান ও শ্রদ্ধা করতে চাইলে সম্পর্কে তৈরি হবে টানাপোড়ন। আপনার সঙ্গী আপনার চাইতে বয়সে ছোটো বলেই তাকে তার সম্মান দেয়া যাবে না এমন কোনো কথা নেই। সম্পর্ক সুখের হয় তখনই যখন সঙ্গীর কাছ থেকে প্রাপ্য সম্মান পাওয়া যায়।

৩) পরিবারের সাথে মানিয়ে চলতে একে অপরকে সাহায্য করুন

বিয়ের পর দুজনেই নতুন দুটি পরিবারের সাথে মানিয়ে নেয়ার আপ্রাণ চেষ্টা করতে থাকেন। শুধু মেয়েরাই নন, ছেলেরাও তার শ্বশুরবাড়ির অনেক কিছুই আপন করে নেয়ার চেষ্টা করতে থাকেন। তাই এই সময়টাতে দুজন দুজনকে সাহায্য করে নিজেদের মধ্যকার বন্ধনটি মজবুত করে নিন। এতে দাম্পত্যজীবন হবে সুখের।

৪) দুজনে সব কথা শেয়ার করুন

অনেকে বলেন স্বামী-স্ত্রীর মধ্যে কিছু কথা গোপন থাকা ভালো। কিন্তু এটা ঠিক নয়। সম্পর্কে দুজন যতোবেশি স্বচ্ছ থাকবেন ততো একে অপরের প্রতি বিশ্বাস গড়ে উঠবে। তাই কোনো কথা গোপন রাখবেন না। বিশেষ করে এমন কথা যা অন্য কোনো উপায়ে আপনার সঙ্গীর কানে গেলে তিনি আপনাকে অবিশ্বাস করবেন ও ভুল বুঝবেন।

৫) সঙ্গীকে তার কাজে সাহায্য করুন

একে অপরকে কাজ সাহায্য সহযোগীতা করুন। সেটি ঘরের কাজ হোক কিংবা বাইরের কোনো পারিবারিক কাজ হোক না কেন। একে অপরের প্রতি সাহায্য সহযোগী মনোভাব থাকলে, সহানুভূতি ও সহমর্মিতা থাকলে বন্ধন অনেক গভীর হয় এবং দাম্পত্য সম্পর্ক হয় একেবারে পারফেক্ট।

৬) সঙ্গীর ওপর বিশ্বাস রাখুন

অযথা সন্দেহ মধুর একটি সম্পর্কেও নিমেষে নষ্ট করে দিতে পারে। তাই অযথা সন্দেহ না করে সঙ্গীর ওপর বিশ্বাস রাখুন। ভরসা রাখুন সঙ্গীর কাজে। যদি একেবারে নিশ্চিত কিছু না জেনে থাকেন তবে অযথা সঙ্গীকে দোষারোপ করবেন না। কারণ পরে যখন নিজের ভুল বুঝতে পারবেন তখন হয়তো সঙ্গীর চোখে নিজের সম্মান ফিরে পাবেন না। তাই দাম্পত্য সম্পর্ক মধুর, সুখের ও পারফেক্ট রাখতে সঙ্গীর ওপর বিশ্বাস রাখুন।

লাইফহ্যাক্সে প্রকাশিত, ‘Things to Do for Happy Married Life’ হতে অনুপ্রাণিত।

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone