বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|মঙ্গলবার, এপ্রিল ২৩, ২০২৪
সাইটে আপনার অবস্থানঃ Home » লাইফ স্টাইল » মনের উপরে ”রঙের” যত অজানা প্রভাব!

মনের উপরে ”রঙের” যত অজানা প্রভাব! 

full_1101136303_1390244147

নিউজ ডেস্ক : “প্রিয় রঙ” কথাটা শুনলেই চোখের সামনে চলে আসে এক রঙিন স্রোত, যার থেকে স্পষ্ট হয়ে ওঠে নিজের পছন্দের রঙটি। “রঙ” আমাদের স্বাস্থ্য, ব্যক্তিত্ব ও মনের ওপর রঙের প্রভাব প্রচণ্ড। আকর্ষনীয় রঙের পরিবেশে মনও থাকে আনন্দে পরিপূর্ণ। একঘেয়ে ভাব কাটে। নিরাশা দূর হয়ে যায়।

প্রত্যেকটা রঙের নিজস্ব অর্থ আছে। রঙ বলতে পারে আপনার সম্পর্কে অনেক কিছু। কোন বিশেষ রঙের প্রতি আকর্ষণ প্রকাশ করে ঐ মুহূর্তের আপনার ব্যক্তিজীবন, আশেপাশের পরিবেশ সম্পর্কে আপনার মানসিক অবস্থা। আমাদের অতীত অভিজ্ঞতা, আবেগ, পারিপার্শ্বিক অবস্থা, দর্শন, প্রেরণা, চ্যালেঞ্জ, দুর্বলতা, মনের তীব্র চাহিদাগুলোর প্রকাশ ঘটে এই রঙের মাধ্যমে।

‘রঙ মনোবিজ্ঞান’ নামে একটি বিষয়ই আছে, যা ব্যাখ্যা করে কোন রঙ আমাদের আবেগ, অনুভূতি ও আচরণে কোন ধরণের প্রভাব ফেলে। বিভিন্ন প্রাচীন সংস্কৃতি, যেমন মিশর এবং চীনে ক্রোমোথেরাপিতে রঙকে ব্যবহার করত এবং আজও রঙকে চিকিৎসার একটি কৌশল হিসেবে ব্যবহার করা হয়।

রঙ মনোবিজ্ঞান অনুযায়ী রঙের মাঝে জীবনের সবকটি দিক দেখতে পায় মানুষ। রঙ মনোবিজ্ঞান ২টি স্তর নিয়ে কাজ করে। প্রথম স্তরে সাধারণত ১১টি মৌলিক রঙ থাকে, যেগুলা মানসিক বৈশিষ্ট্য প্রকাশ করে। তাদের প্রত্যেকটির সম্ভাব্য ইতিবাচক বা নেতিবাচক মানসিক প্রভাব আছে এবং এই প্রভাব নির্মিত হয় ব্যক্তিত্বের ধরনের উপর। গভীরভাবে-রঙ সমন্বয় করার সম্পর্ক নিয়ে কাজ করে রঙ মনোবিজ্ঞানের দ্বিতীয় স্তর। কোন রঙেরই ইতিবাচক বা নেতিবাচক প্রভাব নির্দিষ্ট নয়।

আপনি জানেন কি যে আমরা “প্রিয় রঙ” যাকে বলি তা আসলে আমাদের মৌলিক রঙ বা ব্যক্তিত্ব রঙ? প্রিয় রঙ সেটাই যা আপনাকে সবচেয়ে উদ্দীপ্ত এবং প্রাণবন্ত করে তোলে। তাই প্রায়ই পোশাকে, অফিসে, বাড়ির সাজে নিজের “ব্যক্তিত্ব রঙ” রাখতে উৎসাহ দেয়া হয়। আবার লক্ষ্য করলে দেখবেন আমরা কিন্তু নিজের প্রিয় রঙ (যেমন-নীল) দিয়েই চারপাশটা সাজাই না। যখন মানসিক অবস্থা যেমন থাকে, একেক সময়ের মনের সুপ্ত চাওয়া অনুযায়ী একেক রঙ আমাদের আকর্ষণ করতে পারে। সবসময় পছন্দের রঙের কাপড় পরতে হবে বা পছন্দের রঙটি একই থাকবে তা নয়। নানারকমের বিভিন্ন শেডের রঙের মিশেলই আমাদের মধ্যে সন্তুষ্টির সৃষ্টি করে। আজ নীল রঙ আকর্ষণ করলে একমাস পর দেখা যেতে পারে সবুজ রঙটা আপনাকে বেশি আকর্ষণ করছে।

কোন রঙ অপছন্দ হবার কারনঃ
কোন রঙ থাকতে পারে যা একদম ভালোই লাগে না! এই ভালো না লাগার রঙটি প্রায়ই প্রতিফলিত করে আপনার অপছন্দনীয় অভিজ্ঞতা ও দুর্বল মানসিক অবস্থা। আপনার সবচে’ অপছন্দের রঙটি জড়িত আপনার জীবনের এমন কিছু বিষয়ের সাথে যেগুলা আপনার মনোযোগ পেতে চায় এবং সেইসব অতীত অভিজ্ঞতা বা কষ্টের সাথে- যার নিরাময় করা প্রয়োজন। অপছন্দের রঙগুলো একদম ব্যবহার না করা থেকে কোথাও না কোথাও এর উপস্থিতি রাখা ভাল। নিজের পোশাকের কোন অংশে, বাড়ির কোন দেয়ালে, চাদরে, আলোতে, ওয়ালম্যাটে আপনার অপছন্দ রঙের একটি ছোট পরিমাণ রাখার চেষ্টা করবেন। প্রিয়-অপ্রিয় সকল রঙের কম-বেশি ব্যবহার আপনার এনার্জিগুলো দৈনন্দিন জীবনে একটি ব্যালেন্স তৈরি করতে সাহায্য করে।

প্রত্যেকের প্রিয় রঙঃ
আমাদের অধিকাংশেরই শিশুকাল থেকে কোন একটি-দুটি পছন্দের রঙ থাকে। এই রঙ সারাজীবন একই থাকতে পারে, আবার অনেকের এক বা একাধিক বার এই প্রিয় রঙ পরিবর্তন হয়। এই পরিবর্তন ঐ সময়ে আমাদের চাহিদার উপর নির্ভর করে। কিছুদিনের জন্য অন্য রঙ আকর্ষণ করে, কিন্তু সেই নির্দিষ্ট চাহিদা পূরণ হবার পর আমরা আমাদের আগের আসল প্রিয় রঙে ফিরে আসি।

আবেগ, অনুভুতির উপর রঙের খেলাঃ
খেয়াল করলে দেখবেন কিছু বিশেষ জায়গার প্রতি আপনার বিরক্তি কাজ করে, আবার কিছু জায়গায় প্রশান্তি পান, মনের জোর বেড়ে যায়। এর পেছনে কাজ করে সেখানকার রঙ। যারা ছবি আঁকেন, ইন্টেরিওর ডিজাইনার, আর্ট থেরাপিস্ট তারা এই বিষয়গুলোর প্রতি বেশ গুরুত্ব দিয়ে কাজ করেন।

অবচেতনভাবে আমরা বিভিন্ন রঙে নিজের আবেগ-অনুভুতিকে রাঙালেও, রঙ মনোবিজ্ঞান অনুযায়ী, দৈনন্দিন জীবনে সচেতনভাবে রঙের প্রভাব নিয়ন্ত্রণ করা সম্ভব। যেমন, দেয়াল আবার রঙ করার সময়, পেইন্টিং চেঞ্জের সময় বা নতুন করে ঘর বা রুম সাজানোর সময় একটু ভেবে ব্যবহার করতে পারেন কোন রঙগুলো আপনাকে এনার্জি দেয়, কোন রঙ মেজাজ নিয়ন্ত্রনে প্রভাব ফেলে এবং কোন রঙে মনে প্রশান্তির সৃষ্টি করে।

বিপণন ও বিজ্ঞাপণ সংস্থা বিভিন্ন উপায়ে রঙ মনোবিদ্যা ব্যবহার করে। কিছু কোম্পানি এই নিয়ে ব্যাপকভাবে গবেষণাও করে এবং ঐ অনুযায়ী তাদের প্রোডাক্টে রঙ ব্যবহার করে।

রঙ আমাদের খেয়াল-বেখেয়ালে আমাদের মুডের উপর বিভিন্ন উপায়ে প্রভাব ফেলে। সেটা একটা হতে পারে একটা রুমের রঙ, ব্লাউজের শেড অথবা কোন পেইন্টিঙের কোন এঙ্গেল। মুডের এই পরিবর্তন খুব কাছ থেকে লক্ষ্য করলে ধরা পড়ে। বিভিন্ন বয়স, লিঙ্গ, জাতিগত বৈশিষ্ট্য, সংস্কৃতি অনুযায়ী রঙের ব্যাখ্যা, বৈচিত্র, অর্থ, উপলব্ধি, প্রভাব একেক মানুষের উপর একেক রকম। যেমন ইংল্যান্ডের বিয়ের পোশাকের রঙ হিসেবে সাদা প্রাধান্য পায়, বাংলাদেশে লাল। আবার কোথাও শোকের প্রতীক কালো, কোথাও সাদা। এলাকা অনুযায়ীও কিছু বিশেষ রঙের প্রভাব বেশি হয়ে থাকে। রঙ নির্বাচনে ব্যক্তির প্রচণ্ড উত্তেজিত অবস্থা থেকে একেবারে শান্ত- মানসিক অবস্থার বিভিন্ন মাত্রা প্রকাশ পায়।

যেহেতু মানসিক অবস্থার উপর ‘রঙের’ প্রভাব নিয়ে মনোবিজ্ঞানীরা এখনো গবেষণা করে যাচ্ছেন, তাই আশা করা যায় দিন দিন আরও নতুন ও মজাদার তথ্য আমরা জানতে পারব।

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone