বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|শনিবার, এপ্রিল ২০, ২০২৪
সাইটে আপনার অবস্থানঃ Home » প্রযুক্তি » ক্রেডিট কার্ডের পরিবর্তে হাতের ব্যান্ড !

ক্রেডিট কার্ডের পরিবর্তে হাতের ব্যান্ড ! 

প্রযুক্তি ডেস্কঃ  স্পেনে ক্রেডিট কার্ড ও ডেবিট কার্ড হিসেবে পরীক্ষামূলকভাবে চালু হয়েছে এক ধরণের হাতের ব্যান্ড। এ ব্যান্ডের সাহায্যে যে কোন দোকানে বা ঘুরতে গেলে কোনও পিন কোড ছাড়াই সহজে বিল পরিশোধ করতে পারবেন গ্রাহকরা। প্রাথমিক পর্যায়ে এর কাজ শুরু করেছে স্পেনের বার্সেলোনার ব্যাংক কাইকসা।
ইউরোপের বেশিরভাগ গ্রাহকই তাদের দোকানের পাওনা ক্রেডিট কার্ড অথবা ডেবিট কার্ডে পরিশোধ করেন। দোকান থেকে কিছু কেনার পর ক্রেডিট কার্ড অথবা ডেবিট কার্ডটি পাঞ্চিং মেশিনে প্রবেশ করানো হয়। এরপর পিন কোড দেয়া হয়

brand এভাবেই পরিশোধ করা হয় পাওনা। এমনটাই চলে আসছে।
তবে প্রযুক্তি সবসময়ই পরিবর্তনশীল। নতুন নতুন উদ্ভাবন যেন থেমে থাকে না। স্পেনের কাইকসা ব্যাংক প্রাথমিকভাবে চালু করেছে নতুন ধরণের পাওনা পরিশোধের যন্ত্র। এটি কার্ড নয়। এটি এক ধরণের ব্যান্ড। যা গ্রাহকের কবজিতে খুব সহজভাবে মিশে থাকে। দোকানের পাঞ্চিং মেশিনে এ রিস্ট ব্যান্ড ছোঁয়ালেই পরিশোধ করা যাবে পাওনা।
তেমনি একজন সাধারন ক্রেতা বলেন, “আমার প্রথম প্রতিক্রিয়া হচ্ছে জিনিসটা আসলেই ভালো। এটার কারণে আমি আমার ম্যানিব্যাগ না নিয়েই দোকানে আসতে পারছি। শুধু তাই নয়, যেকোন ধরণের সেবা নিতে পারছি এটা ব্যবহার করে।”
তবে কেউ কেউ বলছেন, ক্রেডিট কার্ড অথবা ডেবিট কার্ডই সহজ ব্যবস্থা। সবাই রিস্ট ব্যান্ডের সাথে অভ্যস্ত হতে পারবে কি না-তা নিয়েও সংশয় আছে তাদের।
তেমনি আরেকজন সাধারন ক্রেতা বলেন “এটা ভালো, তবে সবসময়ই নতুন কিছু কিছুটা জটিল মনে হয় আমার কাছে। তাছাড়া অনেক বয়স্ক ব্যক্তির কাছে জিনিসটি তেমন সহজ হবে না মনে করছি। আসলে পুরনো ক্রেডিট কার্ডের সেবা নিয়েই অনেকে খুশি।”
প্রাথমিকভাবে ১৫ হাজার গ্রাহক এ রিস্ট ব্যান্ড ব্যবহার করছেন। এটার মাধ্যমে কোন পিন কোড ছাড়াই ব্যাংক অ্যাকাইন্ট থেকে কেটে নেয়া হয় অর্থ। সংশ্লিষ্টরা বলছেন, তারবিহীন ডিভাইসের মধ্যে এটি সব থেকে নতুন। এটা ব্যবহার করে একজন গ্রাহক তিন লাখের ওপর অর্থ ব্যয় করতে পারবেন।

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone