বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|বুধবার, এপ্রিল ২৪, ২০২৪
সাইটে আপনার অবস্থানঃ Home » খেলা » সাঈদ আজমলকে নিষিদ্ধ করেছে আইসিসি

সাঈদ আজমলকে নিষিদ্ধ করেছে আইসিসি 

 স্পোর্টস ডেস্কঃ পাকিস্তানি স্পিনার সাঈদ আজমলকে নিষিদ্ধ করেছে আইসিসি। ত্রুটিপূর্ণ বোলিং অ্যাকশনের কারণে তাকে নিষিদ্ধ করা হয়েছে বলে জানানো হয় আইসিসির এক বিবৃতিতে। পাকিস্তানভক্তদের কাছে সংবাদটি বড় ধরনের আঘাতই বটে।গতমাসে গলে শ্রীলঙ্কার বিপক্ষে পাকিস্তানের প্রথম টেস্টে এই স্পিন জাদুকরের বিপক্ষে অবৈধ বোলিং অ্যাকশনের অভিযোগ আনা হয়। তারপর অস্ট্রেলিয়ার ব্রিসবেনের ন্যাশনাল ক্রিকেট কাউন্সিলে বায়োমেকানিক্যাল পরীক্ষায় তার বোলিং অ্যাকশনে ত্রুটি ধরা পড়ে। আর সে কারণেই নিষিদ্ধ হতে হলো বর্তমান সময়ের সেরা পাক স্পিন অস্ত্রকেঅবশ্য সাঈদ আজমল যে কোনো সময় তার বোলিং অ্যাকশনে সংশোধন এনে আইসিসির কাছে বৈধতার জন্য আবেদন করতে পারবেন।

CRICKET-ODI-WIS-PAK

 

পরীক্ষা নিরীক্ষা শেষে আজমলের বোলিং সম্পর্কে যে বিবৃতি দেয়া হয়েছে তা হলো- ‘স্বাধীনভাবে গঠিত বিশেষজ্ঞ দলের পর্যবেক্ষণ ও পরীক্ষা শেষে দেখা গেছে, সাঈদ আজমলের বোলিং অ্যাকশন বিধি বহির্ভূত। আইসিসির নীতি অনুসারে কনুই ১৫ ডিগ্রির বেশি কোনে বাঁকিয়ে বল ছাড়া যাবে না। আর আজমলের প্রতিটা বলেই হাত ১৫ ডিগ্রির বেশি বাঁক নিচ্ছে।’এর আগে ২০০৯ সালে আজমলেকে নিষেধাজ্ঞার মুখে পড়তে হয় দুসরা বোলিংয়ে ত্রুটি থাকার কারণে। পরে সে সমস্যা থেকে উতরে যান তিনি। বর্তমানে পাকিস্তানের সেরা স্পিন বোলার হিসেবে গণ্য করা হয় তাকে। আর ওয়ানডে র‌্যাংকিং অনুসারে বর্তমানে তিনি বিশ্বসেরা বোলার।গত কয়েকমাসের মধ্যে আইসিসি বোলিং অ্যকশনের সমস্যা থাকার কারণে আন্তর্জাতিক ক্রিকেট থেকে নিষিদ্ধ করে দুই বোলারকে। তারা হলেন শ্রীলঙ্কার সেনানায়েকে ও নিউজিল্যান্ডের উইলিয়ামসন। আর বাংলাদেশের স্পিনার সোহাগ গাজীকেও বোলিং অ্যাকশন পরীক্ষার সামনে পড়তে হচ্ছে শিগগিরই। ওয়েস্ট ইন্ডিজ-বাংলাদেশ ওয়ানডে সিরিজে তার বোলিং অ্যাকশন নিয়ে সন্দেহ প্রকাশ করেন দায়িত্বরত দুই আম্পায়ার।

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone