বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪
সাইটে আপনার অবস্থানঃ Home » পর্যটন » মুজিবনগরে পর্যটকের ঢল

মুজিবনগরে পর্যটকের ঢল 

MMM

রোকন উদ্দিনঃ ঈদের ছুটিতে বিভিন্ন বয়সের নারী পুরুষের ভিড়ে মুখরিত এখন মেহেরপুরের মুজিবনগরে।
স্বাধীনতার সুতিকাগার মুজিবনগর ‘মুক্তিযুদ্ধে সেক্টরভিত্তিক মানচিত্র’ ও মুজিবনগর কমপ্লেক্স দেখতে ঈদের পরদিন থেকে বিভিন্ন বয়সের হাজার হাজার নারী পুরুষ ভিড় করছে।
মেহেরপুর ছাড়াও কুস্টিয়া চুয়াডাঙ্গা, ঝিনাইদহ, মাগুড়া, যশোর, খুলনা, সহ বিভিন্ন জেলা থেকেও বাস রিজার্ভ করে মানুষ আসে।
১৯৭১ সালের ১৭ই এপ্রিল মেহেরপুর জেলার মুজিবনগরের আম্রকাননে আনুষ্ঠানিকভাবে প্রথম বাংলাদেশ সরকার গঠিত হয়। ওই সরকার এই আম্রকাননে শপথ গ্রহণ শেষে মুজিবনগর সরকার নামে পরিচিতি পায়। স্বাধীনতা পরবর্তী সময়ে এখানে গড়ে তোলা হয়েছে স্থাপনা। শত কোটি টাকা ব্যায়ে এখানে নানা অবকাঠামো উন্নয়ন সহ মুক্তিযুদ্ধভিত্তিক স্মৃতি মানচিত্র ও জাদুঘর নির্মাণ করা হয়েছে। এছাড়াও এখানে কিছু বহুতল আধুনিক ভবন নির্মান করা হয়েছে ১১ বছর আগে। পর্যটন মন্ত্রনালয়ের অর্থায়নে পর্যটন মোটেল ও শপিং মল, সমাজসেবা মন্ত্রণালয়ের অর্থায়নে শিশু পল্লী, ধর্ম মন্ত্রানালয়ের অর্থায়নে মসজিদ, ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রনালয়ের অর্থায়নে পোস্ট অফিস ও টেলিফোন অফিস, স্থানীয় সরকার মন্ত্রণালয়ের অর্থায়নে আভ্যন্তরীণ রাস্তা ও হেলিপ্যাড, এবং বনও পরিবেশ মন্ত্রণালয়ের অর্থায়নে ৬ দফা ভিত্তিক গোলাপ বাগান নির্মাণ করা হয়েছে।
সরেজমিনে দেখা যায় শিশু থেকে বৃদ্ধ বৃদ্ধা পর্যন্ত দলবদ্ধভাবে দেখতে আসে। মুজিবনগর আমাদের অহংকার। মুজিবগরে এলে মুক্তিযুদ্ধের সময়কার বাংলাদেশকে দেখা যায়।

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone